Mamata Banerjee

Cyclone: রাজ্যে সম্ভাব্য ঘুর্ণিঝড় নিয়ে সক্রিয় মুখ্যমন্ত্রী, দ্রুত তৈরি হতে নির্দেশ দিলেন নবান্নকে

রাজ্য প্রশাসনের কর্তারা ঝড়ের গতি ও গতিপথ প্রসঙ্গে অবগত হতে চাইছেন। এ বিষয়ে সবিস্তারে জানা গেলে, প্রশাসনের পক্ষে আগাম প্রস্তুতি নিতে সুবিধা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২১ ২২:৩৬
Share:

মমতা বন্দ্যোপাধ্যায় ফাইল চিত্র।

একটি নিম্নচাপ তৈরি হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। সেই নিম্নচাপ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ের রূপও নিতে পারে বলে আশঙ্কা। সেই মর্মে কেন্দ্রীয় সরকার রাজ্যকে চিঠি দিয়ে সতর্কও করছে। তাতেই উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছরের ‘আমপান’-এর অভিজ্ঞতাকে সামনে রেখেই বুধবার প্রশাসনের শীর্ষ কর্তাদের তিনি দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন।

Advertisement


বুধবার নবান্নে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একটি বৈঠক হয়। তার আগেই যদিও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা-সহ পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনকে পরিস্থিতির জন্য তৈরির থাকার নির্দেশ দেওয়া হয়েছে। আশঙ্কা সত্যি হলে কলকাতা লাগোয়া দুই জেলা ও পূর্ব মেদিনীপুরের দিঘা, শঙ্করপুরের মতো সামুদ্রিক এলাকা ক্ষতিগ্রস্থ হতে পারে বলেই সতর্কতা মূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ জারি করা হয়েছে।


রাজ্য প্রশাসনের কর্তারা ঝড়ের গতি ও গতিপথ প্রসঙ্গে অবগত হতে চাইছেন। এ বিষয়ে সবিস্তারে জানা গেলে, প্রশাসনের পক্ষে আগাম প্রস্তুতি নিতে সুবিধা হয়। নবান্ন সূত্রে খবর, আগাম প্রস্তুতি হিসেবে তৈরি রাখতে বলা হয়েছে উপকূলবর্তী সাইক্লোন সেন্টারগুলিকে। বিপর্যয় মোকাবিলা দফতরকেও প্রস্তুত থাকতে বলা হয়েছে। পর্যাপ্ত পরিমাণে খাবার, পানীয় জল, ওষুধ মজুত রাখতে নির্দেশ। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে সতর্কবার্তা দেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন