Mamata Banerjee

‘মায়ের মুখ স্বর্গসুখ, ভুলিয়ে দেয় সকল দুখ’, মাতৃদিবসে কবিতা লিখে অনুপ্রেরণা খুঁজলেন মমতা

নিজের কবিতায় মায়ের থেকে অনুপ্রেরণা খোঁজারও চেষ্টা করেছেন মুখ্যমন্ত্রী। তিনি লিখেছেন, মায়ের মুখ স্বর্গসুখ, ভুলিয়ে দেয় সকল দুখ, মায়ের বদন মলিন হলে, সব হয়ে যায় গোলমেলে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২৩ ১৯:২৩
Share:

মাতৃ দিবসে কবিতা লিখলেন মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

আন্তর্জাতিক মাতৃ দিবস উপলক্ষে কবিতা লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার মুখ্যমন্ত্রীর নতুন কবিতাটি প্রকাশ পেয়েছে তাঁর সমাজমাধ্যমের সব অ্যাকাউন্টে। ২৪ লাইনের এই কবিতার ছত্রে ছত্রে উঠে এসে তাঁর মায়ের প্রতি অনুভুতি ও আবেগের কথা।

Advertisement

নিজের কবিতায় মায়ের থেকে অনুপ্রেরণা খোঁজারও চেষ্টা করেছেন মুখ্যমন্ত্রী। তিনি লিখেছেন, ‘‘মায়ের মুখ স্বর্গসুখ, ভুলিয়ে দেয় সকল দুখ, মায়ের বদন মলিন হলে, সব হয়ে যায় গোলমেলে।’’ মায়ের পিছু ডাককেও আশীর্বাদ বলেই নিজের কবিতায় উল্লেখ করেছেন তিনি। মমতা লিখেছেন, ‘‘মায়ের ডাক আসল ডাক, পিছু ডাকলেও আর্শীবাদ।’’

মা না থাকলে মানুষ যে বড়ই অসহায় হয়ে পড়ে, তারও উল্লেখ করেছেন মমতা। তিনি লিখেছেন, ‘‘মা যার নেই, সে বড় একলা, ব্যাথার সময় যায় না দুঃখকে ভোলা।’’ কবিতার একটি লাইনে তিনি লিখেছেন, ‘‘মমত্বভরা হাসি নিয়েই অনুপ্রেরণা দাও মা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন