বাজারে নতুন

পাওয়ার ফোন

এমন কেউ নেই যে, মোবাইলে ইন্টারনেট করেন না। স্বাভাবিক ভাবে সব সময় নেট করতে গিয়ে ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। সে জন্য এখন অনেকেই সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক রাখেন। যদি ফোনের ব্যাটারির পাওয়ার বেশি হত, তা হলে সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক রাখার প্রয়োজন পড়ত না।

Advertisement
শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৫ ০০:৫৪
Share:

এমন কেউ নেই যে, মোবাইলে ইন্টারনেট করেন না। স্বাভাবিক ভাবে সব সময় নেট করতে গিয়ে ব্যাটারি দ্রুত শেষ হয়ে যায়। সে জন্য এখন অনেকেই সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক রাখেন।

Advertisement

যদি ফোনের ব্যাটারির পাওয়ার বেশি হত, তা হলে সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক রাখার প্রয়োজন পড়ত না। তাই তো সঙ্গে পাওয়ার ব্যাঙ্ক রাখার সমস্যা দূর করতে ১০ হাজার এমএএইচ-এর ফোন বাজারে এনেছে চিনা কোম্পানি আকিটেল (Oukitel)।

Advertisement

আকিটেল কে ১০০০০—এই ফেনে ৫.৫ ইঞ্চি টাচ স্ক্রিনের সঙ্গে রয়েছে ৭২০x১২৮০ পিক্সেল রেজোলিউশন। আইপিএস ডিসপ্লের এই ফোনে ১ জিএইচজেড কোয়াড কোর মেডিয়াটেক এমটি ৬৭৩৫ প্রসেসর, ২ জিবি র‌্যাম, ১৬ জিবি ইন্টারনাল স্টোরেজ আছে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে আরও ৩২ জিবি পর্যন্ত বাড়াতে পারবেন।

মূল ক্যামেরা ৮ মেগাপিক্সেল। তবে অন্য কোম্পানির ফোনগুলি ভাল সেলফি তোলার জন্য সামনের ক্যামারার মেগাপিক্সেল বেশি রাখছে, সেখানে এই চিনা কোম্পানির ফোনে আছে ২ মেগাপিক্সেল। সেটি সেলফির জন্য কতটা ভাল হবে তা ব্যবহার না করে বোঝা সম্ভব নয়।

অন্য ফিচারগুলি হল— ডুয়াল মাইক্রো সিম। অ্যান্ড্রয়েড লোলিপপ ৫.১, ৩জি, ৪জি।

ওজন ১৮৪ গ্রাম।

তবে এই ফোনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফিচার এর ব্যাটারি। এখনও পর্যন্ত বাজারে যে সব নামী-বেনামী কোম্পানির ফোন রয়েছে তার ব্যাটারি ৪০০০ এমএএইচ-এর মধ্যে। কিন্তু ‘আকিটেল কে ১০০০০’ ফোনে আছে ১০,০০০ এমএএইচ ব্যাটারি। এই ফোন থেকে অন্য ডিভাইসও চার্জ করা যাবে। এর দাম ১৬,০০০-এর মধ্যে থাকবে বলে আশা করা যায়।

তবে ভারতে এই ফোন এখনও আসেনি। এলে গ্রাহকদের কতটা খুশি করতে পারবে বা পাওয়ার ব্যাঙ্ক সঙ্গে রাখতে হবে কি না, সময় বলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন