বাংলাতেই বাংলা ছবি দেখানো বন্ধের মুখে

সমস্যার সূত্রপাত সাত মাস আগে। তখন কেন্দ্রের জিএসটি ব্যবস্থা চালু হওয়ার পরে বাংলা ছবির টিকিটের দাম কম রাখার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৮ ০৩:৪১
Share:

প্রতীকী ছবি।

‘পদ্মাবত’-এর মতো ধুন্ধুমার কোনও ঝামেলা নয়। তবু খাস পশ্চিমবঙ্গের সিনেমা হলেই তামাম বাংলা ছবির প্রদর্শন ১৫ ফেব্রুয়ারির পরে কার্যত বন্ধ হয়ে যেতে পারে। এমন আশঙ্কা তৈরি হয়েছে প্রযোজক, পরিচালক, কলাকুশলী, প্রদর্শকদের সংগঠন ইম্পা-র মঙ্গলবারের বৈঠকের পরে।

Advertisement

সমস্যার সূত্রপাত সাত মাস আগে। তখন কেন্দ্রের জিএসটি ব্যবস্থা চালু হওয়ার পরে বাংলা ছবির টিকিটের দাম কম রাখার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, ১০০ টাকার কম দামের টিকিটে রাজ্য জিএসটি বাবদ তার ভাগের ৯% করের মধ্যে ৭% ছাড় দেবে। এর আগে রাজ্য যে-দু’শতাংশ বিনোদন কর নিত, এখনও বাংলা ছবির টিকিটের দামে তার বেশি নেবে না। ফলে সিনেমা হলগুলি দর্শকদের কাছ থেকে কেন্দ্রের ভাগের ৯% এবং রাজ্যের জন্য ২% আদায় করলেই চলবে। তবে জিএসটি বাবদ মোট ১৮% টাকা করই হলগুলিকে জমা দিতে হবে। পরে রাজ্য তাদের ছাড়ের ৭% টাকা হলগুলিকে ফিরিয়ে দেবে।

ইম্পা-র সভাপতি কৃষ্ণনারায়ণ দাগা জানান, গত সাত মাসে হলগুলি ছাড়ের টাকার কানাকড়িও পায়নি। দর্শকদের কাছ থেকে কম কর নিয়ে হল-মালিকেরা বেশি টাকা জমা দিতে বাধ্য হচ্ছেন। দাগা বলেন, ‘‘হল-মালিকেরা আর পারছেন না। কিছু করার নেই। এমনিতেই সিনেমা হলগুলির ব্যবসা ভাল নয়। বাড়তি টাকা খেসারত দিয়ে বাংলা ছবি চালানো সম্ভব নয়।’’ বিভিন্ন সিনেমা হল সূত্রের খবর, রাজ্যের কাছ থেকে ৩৫০-এর বেশি হলের প্রাপ্য এখন কমবেশি ১০ কোটি টাকা।

Advertisement

এই সঙ্কটের পরিণাম কী?

দাগা জানান, হল-মালিকেরা বলছেন, হয় তাঁরা বাংলা ছবি না-দেখিয়ে হিন্দি ছবি চালাবেন। নয়তো বাংলা ছবির দর্শকদের থেকেও জিএসটি বাবদ পুরো ১৮% করই আদায় করতে বাধ্য হবেন। ইম্পা-র এ দিনের বৈঠকের পরে নবান্নকে চিঠি দিয়ে বিষয়টি জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন