Mamata Banerjee's Spain Tour

পুজো আসছে, কলকাতা ছাড়ার আগে বিমানবন্দরের স্টলে দুর্গামূর্তিতে রং ছুঁইয়ে গেলেন মমতা

পুজোর আর দু’মাসও বাকি নেই। তার আগে মঙ্গলবার দুর্গামূর্তির কপালে লাল রং দিয়ে ত্রিনয়ন আঁকেন মমতা। পরে ঠোঁটেও বুলিয়ে দেন একই লাল রং। মূর্তিটিকে নতুন করে সাজিয়ে তোলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ১১:১৬
Share:

কলকাতা বিমানবন্দরে বিশ্ববাংলার স্টলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। — নিজস্ব চিত্র।

পাঁচ বছর পর বিদেশ সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সকালেই কলকাতা থেকে দুবাইয়ের উদ্দেশে রওনা দিয়েছেন তিনি। সেখান থেকে যাবেন স্পেনে। কলকাতা ছাড়ার আগে বিমানবন্দরে মা দুর্গার মূর্তিতে রং ছুঁইয়েছেন মমতা। বিমানবন্দরে বিশ্ববাংলার স্টলের দুর্গার একটি মাটির মূর্তিতে তাঁকে রং করতে দেখা যায়।

Advertisement

পুজোর আর দু’মাসও বাকি নেই। তার আগে মঙ্গলবার দুর্গামূর্তির কপালে লাল রং দিয়ে ত্রিনয়ন আঁকেন মমতা। পরে ঠোঁটেও বুলিয়ে দেন একই লাল রং। মাটির মূর্তিতে কেবল শাড়িটুকুই পরানো ছিল। আর কোথাও কোনও রং ছিল না। মমতা লাল রঙে সেই মূর্তিকেই সাজিয়ে তোলেন।

শুধু দুর্গামূর্তি নয়, বিশ্ববাংলার গোটা স্টলটিই ঘুরে ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী। শাড়ি এবং অন্যান্য জামাকাপড়ের সংগ্রহ দেখেন। স্টলে রাখা একটি শঙ্খ হাতে তুলে নিয়ে তাতে ফুঁ দিতেও দেখা যায় তাঁকে।

Advertisement

বিশ্ববাংলার স্টলে শঙ্খ হাতে মমতা বন্দ্যোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

১১ দিনের বিদেশ সফরে গিয়েছেন মুখ্যমন্ত্রী। কলকাতা থেকে প্রথমে তিনি যাবেন দুবাইয়ে। সেখানে বাণিজ্য সম্মেলনে যোগ দেবেন। প্রবাসীদের সঙ্গে বৈঠকও করবেন মুখ্যমন্ত্রী। পরে দুবাই থেকে উড়ে যাবেন স্পেনের রাজধানী মাদ্রিদে।

বিশ্ববাংলার স্টলে শাড়ি দেখছেন মমতা বন্দ্যোপাধ্যায়। —নিজস্ব চিত্র।

বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আগে বাংলায় শিল্পের জন্য লগ্নি টানতেই স্পেন সফরে গিয়েছেন মমতা। যাওয়ার আগে বিমানবন্দর থেকে সাংবাদিকদের উদ্দেশে জানিয়েছেন, প্রদীপে তেল ভরতে তাঁর এই বিদেশযাত্রা। মমতার সঙ্গে বাংলার শিল্পপতিদের একটি প্রতিনিধিদল গিয়েছে। রয়েছেন কলকাতার তিন প্রধান ফুটবল ক্লাব ইস্ট বেঙ্গল, মোহনবাগান এবং মহামেডান স্পোর্টিংয়ের প্রতিনিধিরা।

এর আগেও সিঙ্গাপুর এবং লন্ডনে এই ধরনের সফর করেছেন মুখ্যমন্ত্রী। কিন্তু মাঝে তাঁর শিকাগো এবং চিন সফরে ছাড়পত্র দেয়নি কেন্দ্র। যাকে ‘রাজনৈতিক প্রতিহিংসা’ হিসাবে বর্ণনা করেছিল তৃণমূল। এ বারেও অনেকে সেই আশঙ্কা করেছিলেন। যদিও শেষ পর্যন্ত মমতার বিদেশ সফরের অনুমতি মিলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন