Vaccination

আড়াই মাসে রাজ্যের ৯৩ শতাংশ শিশুকে হামের টিকা, সাফল্য ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার

মঙ্গলবার টুইটারে মমতা লিখেছেন, ৯ মাস থেকে ১৫ বছরের বাচ্চাদের হামের টিকা দেওয়ার প্রকল্প সফল ভাবে শেষ করেছে রাজ্য। ৯ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত চলেছে এই কাজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৫:০৪
Share:

হামের টিকাকরণে রাজ্যের সাফল্য ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী। — ফাইল ছবি।`

আড়াই মাসে রাজ্যের ৯৩ শতাংশ শিশুকে হামের টিকা (মিসল‌্স রুবেলা ভ্যাকসিন) দেওয়া হয়েছে। স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ জানিয়ে ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানালেন, ৯ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত রাজ্যে মোট ২.২৩ কোটি শিশু এবং কিশোর-কিশোরীকে হামের টিকা দেওয়া হয়েছে। টিকাকরণের হারের গতি গোটা দেশের মধ্যে যে সব রাজ্যে বেশি ছিল, তাদের মধ্যে পশ্চিমবঙ্গ অন্যতম।

Advertisement

মঙ্গলবার টুইটারে মমতা লিখেছেন, ৯ মাস থেকে ১৫ বছরের বাচ্চাদের হামের টিকা দেওয়ার প্রকল্প সফল ভাবে শেষ করেছে রাজ্য। ৯ জানুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত চলেছে এই কাজ। মমতার কথায়, ‘‘মোট ২.২৩ কোটি বাচ্চাকে টিকা দেওয়া হয়েছে, যা রাজ্যের লক্ষ্যমাত্রার ৯৬ শতাংশ এবং পশ্চিমবঙ্গের জনসংখ্যার ২২ শতাংশ।’’ মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে ৯ মাস থেকে ১৫ বছর বয়সিদের মধ্যে ৯৩ শতাংশই টিকা পেয়েছে।

মমতা টুইটারে পরিসংখ্যান দিয়ে আরও জানিয়েছেন, রাজ্যে ১০ দিনে ১ কোটি এবং ৩০ দিনে ২ কোটি শিশু এবং কিশোর-কিশোরীকে টিকা দেওয়া হয়েছে। ৪০ দিনেই লক্ষ্যমাত্রার ৯৫ শতাংশ বাচ্চাদের টিকা দেওয়া হয়েছে। বুধবার দিল্লিতে একটি আন্তর্জাতিক সম্মেলনে এই প্রকল্পের বিষয়ে বিশদে জানানো হবে। সেখানে উপস্থিত থাকবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু এবং ইউনিসেফ-সহ জাতীয় এবং আন্তর্জাতিক বিশেষজ্ঞেরা। এর পরেই টুইটারে এই সাফল্যের জন্য স্বাস্থ্যকর্মীদের কুর্নিশ জানান। তিনি লেখেন, ‘‘কুর্নিশ আমার স্বাস্থ্য সহকর্মীদের।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন