Mamata Banerjee

‘টিকিট না পেলে বিজেপির কথায় নির্দল প্রার্থী হবেন না’, কর্মীদের বার্তা দিয়ে কী আশ্বাস দিলেন নেত্রী মমতা?

পঞ্চায়েত ভোটে সব জায়গায় টিকিট দেবেন তিনিই। আগেই জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই নিয়ে যাতে কারও মধ্যে ক্ষোভ তৈরি না হয়, তাই আশ্বাস দিয়ে রাখলেন নেত্রী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

দিঘা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ১৭:২০
Share:

দিঘায় কর্মিসভায় মমতার আশ্বাস, যাঁরা টিকিট পাবেন না, তাঁদের ‘অ্যাকোমোডেট’ করা হবে। ছবি: ফেসবুক।

পঞ্চায়েত ভোটে সব জায়গায় প্রার্থীর মনোনয়ন তিনিই দেবেন। গত মাসে কালীঘাটে নিজের বাড়িতে দলীয় বৈঠকে সেই বার্তাই দিয়েছিলেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাঁরা টিকিট পাবেন না, তাঁদের ক্ষোভ দমনে এ বার আগেভাগেই সক্রিয় হলেন তিনি। দিঘায় কর্মিসভায় মমতার আশ্বাস, যাঁরা টিকিট পাবেন না, তাঁদের ‘অ্যাকোমোডেট’ করা হবে। তা বলে টিকিট না পেয়ে কেউ যেন বিজেপির উস্কানিতে নির্দল হয়ে দাঁড়িয়ে না পড়েন।

Advertisement

চার দিনের পূর্ব মেদিনীপুর সফরে রয়েছেন মমতা। পাখির চোখ স্বাভাবিক ভাবেই পঞ্চায়েত ভোট। মঙ্গলবার দিঘায় কর্মিসভার প্রায় শেষ দিকে সেই পঞ্চায়েত ভোট নিয়েই কর্মীদের বার্তা দিলেন। ঐক্যের বার্তা দিয়ে তিনি বললেন, ‘‘ওই নীচের কর্মীদের যদি ভালবাসেন, মানুষকে যদি ভালবাসেন, সকলকে এক হয়ে চলতে হবে। কারও সঙ্গে কারও ঝগড়া চলবে না। পরিষ্কার করে বলছি, আমি একা করব, আর কেউ করবে না, সেটা হবে না।’’

এর পরেই মমতা টিকিট নিয়ে কর্মীদের ক্ষোভ যাতে না তৈরি হয় সেই বার্তা দেন। জানিয়ে দেন, যাঁরা টিকিট পাবেন না, দল তাঁদের জন্য ব্যবস্থা করবে। এটা দলের দায়িত্ব। কিন্তু কেউ যেন তা বলে নির্দল প্রার্থী না হন। তাঁর কথায়, ‘‘পঞ্চায়েতে সৎ মানুষ চাই, দক্ষ মানুষ চাই, ভাল মানুষ চাই। কেউ হয়তো টিকিট পাবেন। একটা পার্টির এক জনই টিকিট পায়। যিনি পাননি, বিজেপির কথায় নির্দল হয়ে দঁড়িয়ে যাবেন না। তাঁকে অন্য ভাবে আমরা অ্যাকোমোডেট করব। এটা পার্টির দায়িত্ব।’’

Advertisement

গত ১৮ মার্চ কালীঘাটে নিজের বাড়িতে পঞ্চায়েত ভোটের প্রস্তুতি নিয়ে মন্ত্রী, বিধায়ক, সাংসদদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মমতা। সেখানেই তিনি আরও এক বার বুঝিয়ে দিয়েছিলেন, এখনও দলের শেষ কথা তিনিই। জানিয়েছিলেন, পঞ্চায়েত ভোটে প্রার্থীদের মনোনয়ন দেবেন তিনিই। দলে কাকে টিকিট দেবেন, কাকে দেবেন না, তারও ইঙ্গিত দিয়েছিলেন মমতা। ছাত্র-যুবদের ভূমিকা কী হতে পারে, তা-ও জানিয়েছিলেন নেত্রী। তিনি জানিয়েছিলেন, এখনই কেউ টিকিট চাইবেন না। আরও কাজ করুন। আরও অভিজ্ঞতা হোক, তার পর। দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সীকে ছাত্র-যুবদের তৃণমূলের রাজনৈতিক অতীতের পাঠ দিতেও জানিয়েছিলেন তিনি। আসন্ন পঞ্চায়েত ভোটে দলের প্রার্থীবাছাই প্রক্রিয়া যে নিজের হাতে রাখছেন সে কথাও জানিয়েছিলেন মমতা। তিনি বার্তা দিয়েছিলেন, জেলা সভাপতি, এমএলএ-রা কেউ কাউকে টিকিট দেবেন বলে কথা দেবেন না। সব টিকিট তিনিই দেবেন। সেই টিকিট দেওয়া নিয়ে যে দলের একাংশে ক্ষোভও তৈরি হতে পারে, তা-ও আঁচ করেছেন নেত্রী। আর তা মনে করেই মঙ্গলবার দিঘার কর্মিসভা থেকে বার্তা দিলেন মমতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন