Primary Teacher Recruitment

প্রাথমিকে নিয়োগে কেন উচ্চ প্রাথমিকের পার্শ্বশিক্ষক, স্ট্যাটাস রিপোর্ট চাইল হাই কোর্ট

প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক উভয় পার্শ্বশিক্ষকরাই প্রাথমিক নিয়োগে বসতে পারবে বলে নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ কয়েক জন পার্শ্বশিক্ষক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ১৯:৪৪
Share:

উচ্চ প্রাথমিকের পার্শ্বশিক্ষকরা প্রাথমিক নিয়োগে বসতে পারবেন বলে নির্দেশ দেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে এই মামলা। —ফাইল ছবি।

প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় জটিলতা! কলকাতা হাই কোর্টের একক বেঞ্চের নির্দেশের ফলে সুযোগ কমে যাবে এই দাবিতে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ প্রাথমিকের পার্শ্বশিক্ষকরা। সোমবার বিচারপতি জয় সেনগুপ্ত এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চ এই নিয়োগ প্রক্রিয়ার স্ট্যাটাস রিপোর্ট তলব করেছে। আগামী ১০ জানুয়ারির মধ্যে ডিভিশন বেঞ্চে এই রিপোর্ট জমা দিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে।

Advertisement

গত ২১ নভেম্বর প্রাথমিক এবং উচ্চপ্রাথমিক উভয় পার্শ্বশিক্ষকরাই প্রাথমিক নিয়োগ প্রক্রিয়ায় বসতে পারবে বলে নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশকেই চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন প্রাথমিকের কয়েক জন পার্শ্বশিক্ষক। তাঁদের বক্তব্য, ওই নির্দেশের ফলে প্রতিযোগিতা আরও বাড়বে এবং প্রাথমিকের পার্শ্বশিক্ষকদের সুযোগ কমবে। কেন উচ্চ প্রাথমিকের পার্শ্বশিক্ষকদের প্রাথমিকে সুযোগ দেওয়া হবে সেই প্রশ্ন তোলেন কিছু পরীক্ষার্থী। যদিও সোমবার এ নিয়ে হাই কোর্ট কোনও নির্দেশ দেয়নি। প্রাথমিকের বর্তমান নিয়োগ প্রক্রিয়া কোন জায়গায় দাঁড়িয়ে এবং কী পদ্ধতিতে এগিয়েছে শুধু তা-ই জানতে চেয়েছে হাই কোর্ট।

Advertisement

সোমবার পর্ষদ আদালতে জানিয়েছে, এই মামলার পরবর্তী শুনানির দিন পর্যন্ত নিয়োগ নিয়ে তারা চূড়ান্ত কোনও পদক্ষেপ করবে না। পর্ষদের এই অবস্থানের ফলে নিয়োগ প্রক্রিয়ায় বিলম্ব হতে পারে বলে মনে করছেন টেট পরীক্ষার্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন