Bharat Jodo Yatra

সাগর থেকে যাত্রা আজ, বামেদের ডাকল কংগ্রেস

সিপিএম অবশ্য বলেছে, দলে আলোচনা করে তারা প্রতিনিধি পাঠানোর বিষয়টি চূড়ান্ত করবে। তৃণমূল কংগ্রেস অবশ্য কংগ্রেস ও বামেদের পাল্টা কটাক্ষ করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ০৭:৩১
Share:

দক্ষিণ ২৪ পরগনার সাগর থেকে আজ, বুধবার শুরু হচ্ছে প্রদেশ কংগ্রেসের পদযাত্রা। প্রতীকী ছবি।

রাজ্যে ‘ভারত জোড়ো যাত্রা’য় সিপিএমকে পাশে চাইল কংগ্রেস। দক্ষিণ ২৪ পরগনার সাগর থেকে আজ, বুধবার শুরু হচ্ছে প্রদেশ কংগ্রেসের পদযাত্রা। তার আগের দিন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী ‘সংকীর্ণতা’ সরিয়ে স্বৈরতন্ত্র ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াইয়ে থাকা সব দলকে আহ্বান জানিয়েছেন। বিশেষ করে উল্লেখ করেছেন বামেদের কথা। ‘ভারত জোড়ো যাত্রা’র সমন্বয়ের দায়িত্বে থাকা সাংসদ প্রদীপ ভট্টাচার্য প্রবীণ সিপিএম নেতা বিমান বসুর সঙ্গে কথা বলে আনুষ্ঠানিক ভাবেও তাঁদের আমন্ত্রণ জানিয়েছেন। সিপিএম অবশ্য বলেছে, দলে আলোচনা করে তারা প্রতিনিধি পাঠানোর বিষয়টি চূড়ান্ত করবে। তৃণমূল কংগ্রেস অবশ্য কংগ্রেস ও বামেদের পাল্টা কটাক্ষ করেছে।

Advertisement

এআইসিসি-র পর্যবেক্ষক এ চেল্লাকুমারকে পাশে নিয়ে বিধান ভবনে মঙ্গলবার অধীরবাবু বলেছেন, ‘‘রাহুল গান্ধীর পদযাত্রায় তৃণমূলকেও আহ্বান জানানো হয়েছিল।। তারা মনে করেছে, যাওয়া উচিত নয়। সেটা জাতীয় ক্ষেত্রের ব্যাপার, রাজ্যের রাজনৈতিক পরিস্থিতির নিরিখে প্রদেশের তরফে তৃণমূলকে আহ্বান করা হবে না। বাকিদের কাছে উদাত্ত আহ্বান, স্বৈরতন্ত্র ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে আন্দোলন জরুরি। গণতন্ত্রের স্বার্থে যারা আসতে চাইবে, তাদের আসতে বলব। বামেদের সঙ্গে নির্বাচনী জোট করেছি আমরা, তাদের পাশে চাই। কংগ্রেস সংকীর্ণতাকে প্রশ্রয় দেয় না।’’ তাঁর আরও মন্তব্য, রাহুলের পদযাত্রা শুরুর সময়ে নানা বিদ্রুপ হয়েছিল, এখন ওই যাত্রার জেরে সারা ভারতে রাজনৈতিক ব্যাখ্যা পরিবর্তন হচ্ছে।

প্রদীপবাবুও বলেছেন, ‘‘প্রায় মাসখানেক অনেকগুলো জেলা দিয়ে পদযাত্রা চলবে। বিমানবাবুকে বলেছি, কোথাও তাঁরা যোগ দিলে রাজ্যের রাজনীতিতে একটা গুরুত্বপূর্ণ বার্তা যাবে। বিশেষত, বিমানবাবু, মহম্মদ সেলিম, সূর্যকান্ত মিশ্র বা সুজন চক্রবর্তীর মধ্যে কাউকে পদযাত্রার কোনও অংশে পাশে পেলে খুবই ভাল হবে। বিমানবাবু আমাদের যাত্রার প্রতি শুভেচ্ছা জানিয়েছেন, দলে আলোচনা করবেন বলেছেন।’’ সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজনবাবুর বক্তব্য, ‘‘বিজেপির বিরুদ্ধে নানা শক্তিকে একজোট করতে চাইছে কংগ্রেস, সর্বভারতীয় স্তরে ‘ভারত জোড়ো যাত্রা’য় সাড়া পড়েছে, দেখা যাচ্ছে। রাজ্যেও ওঁরা আমন্ত্রণ জানিয়েছেন শুনেছি, দল নিশ্চয়ই আলোচনা করে ঠিক করবে।’’ রাজ্য তৃণমূলের সাধারণ সম্পাদক কুণাল ঘোষের অবশ্য কটাক্ষ, ‘‘কংগ্রেস বামেদের সঙ্গে জোট করে তৃণমূলের ভোট কেটে বিজেপির সুবিধা করে দিতে চেয়েছিল। শূন্য থেকে ওরা মহাশূন্যের দিকে যাচ্ছে!’’

Advertisement

সাগর থেকে আজ শুরু হয়ে প্রায় ৮০০ কিলোমিটার পথ পেরিয়ে আগামী ২৩ জানুয়ারি কার্সিয়াঙে যাত্রা শেষ হওয়ার কথা। প্রদেশ কংগ্রেসের মুখপাত্র সৌম্য আইচ রায় জানিয়েছেন, ৩০ জন পদযাত্রী গোটা পথেই থাকবেন। যে জেলা দিয়ে পদযাত্রা যাবে, সেই জেলা বাকি আয়োজন করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন