Adhir Chowdhury

জট ছাড়িয়ে জোটের কথা ফের কংগ্রেসের

সোমেন মিত্র প্রদেশ সভাপতি থাকাকালীন বামেদের সঙ্গে কংগ্রেসের আলোচনা জারি ছিল, বোঝাপড়াও তৈরি হয়ে গিয়েছিল।

Advertisement

সন্দীপন চক্রবর্তী

কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২০ ০৫:২৪
Share:

প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী।—ছবি পিটিআই

জট আপাতত কাটল কংগ্রেসের অন্দরে। বামেদের সঙ্গে ফের শুরু হতে চলেছে জোটের আলোচনা।

Advertisement

প্রদেশ কংগ্রেস সভাপতি হিসেবে কার্যভার নিয়ে অধীর চৌধুরী দলের পাঁচ নেতার নাম করে দায়িত্ব দিয়েছিলেন বামেদের সঙ্গে আলোচনার প্রক্রিয়া শুরু করার। কিন্তু প্রদেশ সভাপতি কী ধরনের রূপরেখা চান, সেই সম্পর্কে নিশ্চিত না হয়ে সংশ্লিষ্ট নেতারা আলোচনায় উদ্যোগী হতে পারছিলেন না। অন্য দিকে, যৌথ মিছিলে হাঁটতে গিয়ে বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু দু’দিন আগে খোঁজ নিয়েছিলেন, কবে আবার আলোচনা শুরু হবে? এই পরিস্থিতিতে দলের অন্দরে বরফ গলাতে তৎপর হয়েছেন অধীরবাবুই। বিরোধী দলনেতা আব্দুল মান্নান ও সাংসদ প্রদীপ ভট্টাচার্যের সঙ্গে প্রদেশ সভাপতি কথা বলার পরে ফের বামেদের সঙ্গে আলোচনার বল গড়াতে চলেছে। ঠিক হয়েছে, বিমানবাবুদের সঙ্গে কথা বলে আলোচনায় বসবেন প্রদীপবাবুরাই। এআইসিসি-র নির্ধারিত কর্মসূচি অনুযায়ী আজ, সোমবার কলকাতায় কংগ্রেসের যে মিছিল ও রাজভবন অভিযান রয়েছে, সেখানেও থাকার কথা মান্নান, প্রদীপবাবুর।

সোমেন মিত্র প্রদেশ সভাপতি থাকাকালীন বামেদের সঙ্গে কংগ্রেসের আলোচনা জারি ছিল, বোঝাপড়াও তৈরি হয়ে গিয়েছিল। কিন্তু সোমেনবাবুর প্রয়াণের পর থেকে সেই প্রক্রিয়া থমকে গিয়েছে। কংগ্রেস সূত্রের বক্তব্য, সভাপতি-কেন্দ্রিক দলে নিজেরা উদ্যোগী হয়ে জোটের আলোচনা ফের শুরু করলে তাতে ‘কর্তৃত্ব’ থাকবে কি না, তা নিয়ে দ্বিধায় ছিলেন মান্নান, প্রদীপবাবুরা। আবার জোট করে আসন ভাগাভাগির বিষয়কে অবহেলা করে ফেলে রাখলে তৃণমূল-বিরোধী পরিসরে বিজেপি আরও বেশি জাঁকিয়ে বসবে, এই আশঙ্কাও দেখা দিচ্ছিল কংগ্রেসের অন্দরে। আলোচনার অপেক্ষায় ছিলেন বিমানবাবুরাও। সমস্যা বুঝে অধীরবাবুই শেষ পর্যন্ত মান্নান ও প্রদীপবাবুকে ‘আশ্বস্ত’ করেছেন যে, তাঁরা বিমানবাবুদের সঙ্গে কথা শুরু করতে পারেন। পরবর্তী পর্যায়ে যখন প্রয়োজন হবে, প্রদেশ সভাপতি নিজেও আলোচনার টেবিলে যাবেন।

Advertisement

মান্নানের কথায়, ‘‘আলোচনার দিনক্ষণ ঠিক হলে সভাপতিকে জানিয়ে এবং তাঁর মত নিয়েই আমরা কথা বলতে যাব।’’ আর প্রদীপবাবু বলছেন, ‘‘আলোচনা শুরু হওয়া দরকার। সেই কাজটা অন্তত হোক। পরে সভাপতি তো আছেনই। অন্যদেরও এই প্রক্রিয়ায় ধাপে ধাপে যুক্ত করা যাবে।’’ তবে জেলাভিত্তিক কংগ্রেসেরও নিজস্ব কিছু জট আছে। যা দলীয় স্তরে ছাড়াতে হবে।

বামেদের সঙ্গে আলোচনার টেবিলে ফের মুখোমুখি হওয়ার আগে রবিবার রাতে বিরোধী দলনেতা মান্নান ও দলীয় বিধায়কদের সঙ্গে অনলাইন বৈঠক করেছেন অধীরবাবু। ভিডিয়ো কনফারেন্সে যোগ দিয়েছিলেন এআইসিসি-র নবনিযুক্ত বাংলার পর্যবেক্ষক জিতিন প্রসাদও। বৈঠকে বিধায়কদের বক্তব্যের প্রেক্ষিতে বিরোধী দলনেতা বলেন, বিজেপি ও তৃণমূলের মোকাবিলা করতে হলে বামেদের সঙ্গে জোট ছাড়া রাস্তা নেই। তার পাশাপাশি জিতিন জোর দিয়েছেন দলের ঐক্যবদ্ধ চেহারায় আন্দোলনের উপরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন