Contractual staff

অবসরের পর এককালীন তিন লক্ষ টাকা পাবেন চুক্তিভিত্তিক কর্মীরা, নির্দেশ অর্থ দফতরের

২৮ জুলাই বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। নির্দেশিকা অনুযায়ী, অবসরের পর এই কর্মীদের এককালীন তিন লক্ষ টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২২ ১২:৫৫
Share:

অবসরের পর আর্থিক সাহায্য পাবেন সরকারি চুক্তিভিত্তিক কর্মীরা ফাইল চিত্র।

সরকারি দফতরে চুক্তিতে নিযুক্ত কর্মীদের অবসরের পর, আর্থিক অনুদান পাওয়ার ক্ষেত্রে যাতে কোনও সমস্যা না হয়, সে বিষয়ে উদ্যোগ শুরু করল অর্থ দফতর। গত ২৮ জুলাই এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছে নবান্ন। সেই নির্দেশিকা অনুযায়ী, অবসরের পর এই কর্মীদের এককালীন তিন লক্ষ টাকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ওই টাকা কীভাবে এবং কোন পদ্ধতি মেনে দেওয়া হবে, তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে এই নির্দেশিকায়। নবান্নের এক আধিকারিক জানিয়েছেন, “সরকারি কর্মচারীরা অনেক সুযোগ-সুবিধা পেলেও চুক্তিভিত্তিক কর্মীদের অবসরের পর সেভাবে কিছু নেই। তাই সেই বিষয়ে ভাবনা চিন্তা করে মুখ্যমন্ত্রী আমাদের নির্দেশ দিয়েছিলেন। সেই মতো চুক্তিভিত্তিক কর্মীদের তিন লক্ষ টাকা করে অবসরের পর দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।”

Advertisement

অর্থ দফতরের এই নির্দেশিকায় খুশি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন। ফেডারেশনের নেতা মনোজ চক্রবর্তী বলেন, “এই মানবিক উদ্যোগ নেওয়ার জন্য রাজ্য সরকারকে ধন্যবাদ। আর্থিক শৃঙ্খলা বজায় রেখেই টাকা দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। এই সিদ্ধান্তের ফলে চুক্তিভিত্তিক অবসর প্রাপ্ত কর্মীরাও খানিকটা নিশ্চয়তা পাবেন।” তিনি আরও বলেন, “এতে টাকা পাওয়ার ক্ষেত্রে জটিলতা তৈরি হবে না। এই বিষয়টি স্পষ্ট করে জানিয়ে বিজ্ঞপ্তি দেওয়ার জন্য অর্থ দফতরকে ধন্যবাদ । এই সিদ্ধান্ত চুক্তিভিত্তিক কর্মীদের জন্য কাজ করতে উৎসাহ দেবে।” প্রসঙ্গত, চুক্তি ভিত্তিক কর্মীরা ৬০ বছর বয়স পর্যন্ত চাকরির নিশ্চয়তা ছাড়াও আরও কিছু সুবিধা পান। এর মধ্যে সরকারি কর্মীদের মতো তিন শতাংশ হারে বেতন বৃদ্ধি এবং ছুটিও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন