State News

নিজেরাও বাঁচুন, আমাদেরও বাঁচান, জনতার কাছে আর্জি চিকিৎসকদের

আপনারা ঘরে থাকুন, তা হলেই আমরা প্রাণে বাঁচব— ভিডিয়োও এমনই বললেন চিকিৎসকরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মার্চ ২০২০ ২২:২৬
Share:

ছবি: এএফপি।

আক্রান্ত হচ্ছেন এ বার রক্ষক নিজেই। রবিবার সন্ধ্যায় খবর এসেছে, আলিপুরের কম্যান্ড হাসপাতালের এক চিকিৎসক করোনার কবলে। এই পরিস্থিতিতে প্রাণ বাঁচানোর অনুরোধ জানিয়ে ভিডিয়ো বার্তা প্রকাশ করলেন চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা। আপনারা ঘরে থাকুন, তা হলেই আমরা প্রাণে বাঁচব— ভিডিয়োও এমনই বললেন চিকিৎসকরা।

Advertisement

কেন্দ্রীয় সরকার হোক বা রাজ্য সরকার, করোনাভাইরাস রুখতে লকডাউনের বিধিনিষেধ মেনে চলার জন্য বার বার সাধারণ মানুষকে অনুরোধ করা হচ্ছে— ঘরে থাকুন, সামাজিক দূরত্ব বজায় রাখুন। সে কারণে দেশ জুড়ে ২১ দিনের লকডাউনও ঘোষণা করা হয়েছে। তার পরেও সচেতনতার অভাব দেখা যাচ্ছে সর্বত্র। সরকার তথা প্রশাসনের নির্দেশ সত্ত্বেও তা উপেক্ষা করার প্রবণতা রয়েছে অনেকের মধ্যেই। বার বার অনুরোধ করার পরও রাস্তাঘাটে ঘোরাফেরা করছেন অনেকেই। যা নিয়ে স্বভাবতই প্রশাসন তথা রাজ্যবাসীর পাশাপাশি দুশ্চিন্তায় চিকিৎসা মহলও। দেশে প্রতি দিনই করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে আশঙ্কাজনক হারে। এই অবস্থায় সামাজিক দূরত্ব বজায় না রাখলে বা লকডাউনের বিধিনিষেধ মেনে না চললে পরিস্থিতি আরও জটিল হতে পারে। পাশাপাশি, ভারতের মতো ঘনবসতিপূর্ণ দেশে, যেখানে স্বাস্থ্য পরিকাঠামো দুর্বল, সেখানে এই ভাইরাসের সংক্রমণ আরও ব্যাপক হারে ছড়াবে, তা নিয়ে সন্দেহ নেই। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের কাছে চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত চিকিৎসক বা স্বাস্থ্যকর্মীরাই যদি করোনায় আক্রান্ত হন, তবে তার প্রভাব সুদূরপ্রসারী হবে। সে সব কথা মাথায় রেখেই জনস্বার্থে এই ভিডিয়ো প্রকাশ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। এই আবহে জনসাধারণের কাছে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের আর্জি, “বাড়িতে থাকুন, সুস্থ থাকুন।”

আরও পড়ুন: রাজ্যে আরও ২ জন করোনা-আক্রান্ত, এ বার কম্যান্ড হাসপাতালের চিকিৎসকও

Advertisement

আরও পড়ুন: ‘ঘরবন্দি থাকবেন না ইটালি হতে দেখবেন’

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত ওই চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের প্রায় সকলের মুখে একটাই কথা, “আপনারাই আমাদের বাঁচাতে পারেন।” জনস্বার্থে প্রচারিত ওই ভিডিয়োতে নয়াদিল্লির এক চিকিৎসক সৌরদীপ্ত চন্দ্র বলেন, “আপনারা আমাদের প্রাণ বাঁচাতে পারেন। বাড়িতে থাকুন, সুস্থ থাকুন।” প্রায় একই কথা শোনা গিয়েছে কলকাতায় এক চিকিৎসক রণজয় চন্দ, সিদ্ধার্থসমর মুখোপাধ্যায়, সুদক্ষণা মল্লিক বা নার্স কাকলি খাতুনের মুখেও। সকলেরই এক বক্তব্য, বাড়িতে থেকে নিজে সুস্থ থাকুন। সেই সঙ্গে চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্ত মানুষজনেরও প্রাণ বাঁচান।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন