Bureaucrat

দায়িত্ব দিন, আর্জি প্রাক্তন আমলাদের

গত কয়েক বছরে যাঁরা দায়িত্বশীল পদ থেকে অবসর নিয়েছেন, তাঁদের অধিকাংশকেই পুনর্নিয়োগ করেছে সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ মার্চ ২০২০ ০৫:২৪
Share:

চলছে থার্মাল স্ক্যানিং।—ছবি পিটিআই।

করোনা-পরিস্থিতির মোকাবিলায় তাঁরা সরকারের দেওয়া কোনও দায়িত্ব নিঃশর্তে পালন করতে প্রস্তুত। অবসরপ্রাপ্ত আমলাদের একাংশ রাজ্য সরকারকে এই বার্তা দিলেন। সোমবার ফেসবুকে এই বার্তা পোস্ট করেছেন রাজ্য সরকারের অবসরপ্রাপ্ত আমলা তথা আইএএস অফিসার দীনবন্ধু ভট্টাচার্য। তাঁর বক্তব্য, দীর্ঘদিন সরকারি পরিকাঠামোয় গুরুত্বপূর্ণ পদে কাজ করার সুবাদে তাঁদের অর্জিত অভিজ্ঞতা এই পরিস্থিতিতে চাইলে কাজে লাগাতে পারে রাজ্য সরকার।

Advertisement

সোমবার ফেসবুকে রাজ্যের মুখ্যসচিবের উদ্দেশে দীনবন্ধুবাবু লিখেছেন, করোনা মোকাবিলায় অতিরিক্ত এমন কিছু অফিসারের প্রয়োজন হতে পারে, সরকারি বিভিন্ন কাজে যাঁদের অভিজ্ঞতা রয়েছে। কী ভাবে তাঁদের কাজে লাগানো হবে, তা মুখ্যসচিবই স্থির করবেন। ওই পোস্টে ৯৯ জন অবসরপ্রাপ্ত এবং কর্মরত সরকারি পদস্থ অফিসারকে ‘ট্যাগ’ করা হয়েছে। দীনবন্ধুবাবু বলেন, ‘‘অনেকে ফোনে যোগাযোগ করেছেন আমার সঙ্গে। আশা করছি, আরও অনেকে উৎসাহিত হবেন। এমন অনেককে পাওয়া গেলে মুখ্যসচিবকে চিঠি দিয়ে বিষয়টি জানাব।’’

গত কয়েক বছরে যাঁরা দায়িত্বশীল পদ থেকে অবসর নিয়েছেন, তাঁদের অধিকাংশকেই পুনর্নিয়োগ করেছে সরকার। ২০১৭ সালে পাঠাগার এবং জনশিক্ষা প্রসার দফতরের সচিবপদে অবসর নেন দীনবন্ধুবাবু। তার পরে পুনর্বহাল হননি তিনি। তাঁর ব্যাখ্যা, বিডিও, মহকুমাশাসকের মতো পদে কাজ করার অভিজ্ঞতা অনেকেরই আছে। তার পরে বিভিন্ন দফতরের দায়িত্ব সামলাতে হয়েছে তাঁদের। অবসরের সঙ্গে সঙ্গে সেই অভিজ্ঞতা অবলুপ্ত হয়ে যায় না। তাই সরকার চাইলে এবং অতিরিক্ত লোকবলের প্রয়োজন হলে তাঁরা আপৎকালীন পরিস্থিতিতে নিঃশর্তে যে-কোনও দায়িত্বপালনে প্রস্তুত। বহু প্রশাসনিক কর্তাই এই ধরনের ভাবনাকে স্বাগত জানিয়েছেন। তাঁদের এক জন জানান, সরকারের কাছে নির্দিষ্ট মর্মে আবেদন করলে বর্তমান পরিস্থিতিতে এই আর্জি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন