UGC

সতর্কতার নির্দেশিকা পাঠাল ইউজিসি

কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস অবশ্য শুক্রবার জানান, ইউজিসি-র ওই নির্দেশিকা আসার আগেই, গত মঙ্গলবার রাজ্য সরকার এবং কেন্দ্রের নির্দেশ অনুযায়ী করোনা ভাইরাসের সংক্রমণ আটকানোর জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে তাঁদের প্রতিষ্ঠানে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২০ ০৫:৩৮
Share:

ছবি: সংগৃহীত।

বিভিন্ন দেশের পাশাপাশি ভারতেরও বিভিন্ন জায়গায় করোনাভাইরাসের দাপট শুরু হওয়ায় স্কুল থেকে শুরু করে শিক্ষারও সর্বস্তরে সতর্কতামূলক ব্যবস্থাগ্রহণের তৎপরতা চলছে। সতর্কতা ও প্রতিরোধের অস্ত্রে এই মারণ রোগ আটকানোর জন্য কলেজ-বিশ্ববিদ্যালয়গুলির কাছে নির্দেশিকা পাঠিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বা ইউজিসি। নির্দেশিকার অন্যতম মূল কথা, বড় জমায়েত এড়িয়ে চলতে হবে। সংক্রমণ ঠেকানোর জন্য আর কী কী করা এবং নিয়মবিধি মেনে চলা জরুরি, তা-ও জানানো হয়েছে ওই নির্দেশিকায়।

Advertisement

কলকাতা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবাশিস দাস অবশ্য শুক্রবার জানান, ইউজিসি-র ওই নির্দেশিকা আসার আগেই, গত মঙ্গলবার রাজ্য সরকার এবং কেন্দ্রের নির্দেশ অনুযায়ী করোনা ভাইরাসের সংক্রমণ আটকানোর জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে তাঁদের প্রতিষ্ঠানে। এ দিন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্যাম্পাসে বসন্তোৎসব পালিত হয়। রাজাবাজার সায়েন্স কলেজে বসন্তোৎসব পালনের সঙ্গে সঙ্গে পড়ুয়াদের উদ্যোগে হ্যান্ড স্যানিটাইজ়ারও বিলি করা হয়েছে। রাজ্য প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ম্যাকাউট) বৃহস্পতিবার এক অনুষ্ঠানে মুখোশ পরেছিলেন প্রায় সকলেই। ম্যাকাউটের হরিণঘাটা ক্যাম্পাসে বড় পর্দায় করোনা নিয়ে সচেতনতামূলক তথ্যচিত্র দেখানো হচ্ছে। তবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসু জানান, তাঁরা এখনও এই বিষয়ে উদ্যোগী হননি।

বারাসত রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসব চৌধুরী জানান, তাঁরা বিশ্ববিদ্যালয় চত্বর সাফাইয়ের কাজ শুরু করেছেন। করোনা সংক্রমণ রুখতে প্রতিটি বিভাগে সচেতনতা বাড়ানোর উদ্যোগ চলছে। ফোন এবং মেসেজ করেও এই বিষয়ে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দেবজ্যোতি কোনারের বক্তব্য জানা যায়নি।

Advertisement

আরও পড়ুন: গালিগালাজ করে গান, ছাত্রীদের ভাইরাল ভিডিয়োয় বিব্রত স্কুল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন