Coronavirus in West Bengal

Coronavirus in West Bengal: রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা আরও একটু কমল, কোভিড পরীক্ষা বাড়লেও সংক্রমণের হার কমেছে অনেকটা

রাজ্যের স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় উত্তর ২৪ পরগনায় ৪৯ জন মারা গিয়েছেন। পাশাপাশি, কলকাতায় মৃত্যু হয়েছে ৩৩ জনের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ৩০ মে ২০২১ ২১:২৭
Share:

গ্রাফিক: সন্দীপন রুইদাস।

রাজ্য জুড়ে করোনার দৈনিক সংক্রমণ ফের নিম্নমুখী হল। কোভিডে মৃত্যুর দৈনিক সংখ্যা কমলেও আশঙ্কা জাগাচ্ছে উত্তর ২৪ পরগনা জেলার পরিসংখ্যান। রবিবার স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ওই জেলায় ৪৯ জন মারা গিয়েছেন। পাশাপাশি, কলকাতায় মৃত্যু হয়েছে ৩৩ জনের। কোভিড টেস্ট বাড়লেও এপ্রিলের পর সংক্রমণের দৈনিক হার কমে দাঁড়িয়েছে ১৬.৩৭ শতাংশে। যদিও এর মোট হার বেড়ে হয়েছে ১১.০৪ শতাংশ। যা এখনও পর্যন্ত সর্বোচ্চ।

Advertisement

রবিবার রাতে রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ১১ হাজার ২৮৪ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে উত্তর ২৪ পরগনায় ২ হাজার ৪৮২ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। কলকাতায় ১ হাজার ৮৩০ জন নতুন আক্রান্তের সন্ধান পাওয়া গিয়েছে। এ ছাড়া, দক্ষিণ ২৪ পরগনা (৮৯০), হাওড়া (৮৩৫), নদিয়া (৬৯৮), হুগলি (৬০৪) এবং পূর্ব মেদিনীপুর (৫৪৮) জেলায় ৫০০ বা তার বেশি নতুন করে আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে এখনও পর্যন্ত ১৩ লক্ষ ৬৬ হাজার ২৪০ জন কোভিডে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

সংক্রমণ ক্রমশ কমতে থাকলেও গত ৩ দিন ধরে দৈনিক মৃত্যুর সংখ্যা দেড়শোর কাছে ছিল। তবে গত ২৪ ঘণ্টায় তা কমে হয়েছে ১৪২। এর মধ্যে কলকাতায় এখনও পর্যন্ত মারা গিয়েছেন ৪ হাজার ৪২৮ জন।

Advertisement

উত্তর ২৪ পরগনা জেলায় সব মিলিয়ে ৩ হাজার ৮৮৬ জনের মৃত্যু হয়েছে। ওই দু’জায়গা ছাড়া গত ২৪ ঘণ্টায় হাওড়ায় ১৪, হুগলি এবং দক্ষিণ ২৪ পরগনায় ৮ জন করে রোগী মারা গিয়েছেন। এ ছাড়া, জলপাইগুড়িতে ৬, নদিয়ায় ৫, দার্জিলিং, দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ, বীরভূম এবং পশ্চিম মেদিনীপুরে ৩ জন করে আক্রান্তের মৃত্যু হয়েছে। উত্তর দিনাজপুর, মালদহ, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে ১ জন করে সংক্রমিতের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সব মিলিয়ে এখনও পর্যন্ত রাজ্যে ১৫ হাজার ৪১০ জনের মৃত্যু হল বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

সংক্রমণ রুখতে করোনাবিধি মেনে চলা ছাড়াও টিকাকরণ এবং কোভিড টেস্ট করানোর পক্ষে সওয়াল করে এসেছেন চিকিৎসকেরা। সেই পরামর্শ মেনেই রাজ্যে টিকাকরণের সংখ্যা বাড়ানো হচ্ছে। গত ২৪ ঘণ্টায় মোট ২ লক্ষ ৭৭ হাজার ৮১৮ জনকে টিকা দেওয়া হয়েছে। সেই সঙ্গে কোভিড টেস্ট হয়েছে ৭০ হাজার ৩১৫টি।

দৈনিক সংক্রমণ নিম্নমুখী হতে থাকায় গত ১৭ এপ্রিলের পর এর হার সবচেয়ে কমেছে। ওই দিন রাজ্যে এর হার ছিল ১৬.৪২ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন