Coronavirus in West Bengal

২৪ ঘণ্টায় কলকাতায় আক্রান্ত ৫৬ জন, রাজ্যে নিম্নমুখী দৈনিক সংক্রমণের হার

গোটা রাজ্যের মধ্যে কলকাতার পরিসংখ্যান দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। এ শহরে দৈনিক আক্রান্ত একধাক্কায় অনেকটাই বেড়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২১ ২৩:২৬
Share:

দৈনিক সংক্রমণের নিরিখে কলকাতার পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্য জুড়ে নতুন করে করোনায় সংক্রমিতের সংখ্যা ফের বাড়ল। তবে ঊর্ধ্বমুখী সুস্থ রোগীর সংখ্যাও। সংক্রমিতের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃতের সংখ্যাও বেড়েছে। যদিও দৈনিক ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার গত কয়েক দিনের মতোই স্বস্তি জোগাচ্ছে। গোটা রাজ্যের মধ্যে কলকাতার পরিসংখ্যান দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছে। এ শহরে দৈনিক আক্রান্ত একধাক্কায় অনেকটাই বেড়েছে।

Advertisement

মঙ্গলবার রাতে রাজ্যের স্বাস্থ্য দফতর প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২০৩ জন। এখনও পর্যন্ত গোটা রাজ্যে ৫ লক্ষ ৭০ হাজার ৩৮০ জন কোভিডে আক্রান্ত হয়েছেন। তবে তার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৫ লক্ষ ৮৪ হাজার ৮৮৭ জন। ফলে এই মুহূর্তে রাজ্যে ৫ হাজার ৩০৫ জন সক্রিয় রোগী রয়েছেন। পাশাপাশি, এক দিনে সুস্থ রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৩০৯। সোমবার ৩০৬ জন রোগী সুস্থ হয়েছিলেন।

স্বাস্থ্য দফতরের হিসাব অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় শতাংশের নিরিখে সুস্থতার হার বেড়ে দাঁড়িয়েছে ৯৭.২৮-এ। সোমবার এটি ছিল ৯৭.২৬ শতাংশ।

Advertisement

সুস্থতার হারের মতোই স্বস্তি জোগাচ্ছে দৈনিক ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার। প্রতি দিন যে সংখ্যক কোভিড টেস্ট করা হয়, তার মধ্যে যত শতাংশের রিপোর্ট পজিটিভ আসে, তাকেই ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। স্বাস্থ্য দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় কোভিড টেস্টের সংখ্যা আগের দিনের থেকে বেড়েছে। ওই সময়ের মধ্যে রাজ্য জুড়ে ২২ হাজার ৩০৭টি টেস্ট করা হয়েছে। সোমবার ১৮ হাজারের বেশি টেস্ট হয়েছিল। তবে গত ২৪ ঘণ্টায় টেস্ট বেশি করা হলেও ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার কমে দাঁড়িয়েছে ০.৯১ শতাংশে। সোমবার তা ছিল ০.৯৯ শতাংশ।

সুস্থতার দৈনিক হার আশাপ্রদ হলেও কলকাতায় নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫৬। তুলনামূলক ভাবে, সোমবার ৩১ জনের মধ্যে কোভিডের সংক্রমণ দেখা দিয়েছিল। দৈনিক সংক্রমণের নিরিখে কলকাতার পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। ওই জেলায় এক দিনে ৫৪ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে।

স্বাস্থ্য দফতরের হিসাব অনুযায়ী, এ শহরে এখনও পর্যন্ত ১ লক্ষ ২৭ হাজার ৯৩১ জনের মধ্যে সংক্রমণ ছড়িয়েছে। অবশ্য তার মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ২৩ হাজার ৬৭৪ জন। ফলে এ শহরে সক্রিয় রোগীর সংখ্যা ১ হাজার ১৮১। তবে কলকাতায় কোভিড রোগীর মৃত্যুর সংখ্যা পৌঁছেছে ৩ হাজার ৭৬-এ।

স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, রাজ্য জুড়ে ১০ হাজার ১৮৮ জনের কোভিডে মৃত্যু হয়েছে। তার মধ্য়ে গত ২৪ ঘণ্টায় উত্তর ২৪ পরগনায় সবচেয়ে বেশি ৪ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি, ওই সময়ের মধ্যে কলকাতা, কালিম্পং, জলপাইগুড়ি, মালদহ এবং হুগলিতে ১ জন রোগী মারা গিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন