Coronavirus

রাজ্যে দৈনিক সুস্থতার সংখ্যায় রেকর্ড, টানা ৯ দিন ধরে অল্প হলেও কমছে দৈনিক সংক্রমণ

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৪৬৮জন। ফলে মোট সুস্থের সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ৮৫ হাজার ৬১৭।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২০ ২২:৪৮
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ফের রাজ্যে দৈনিক সুস্থতায় রেকর্ড হল। রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, শুক্রবার নতুন করে সুস্থ হয়েছেন ৪ হাজার ৪৬৮জন। পাশাপাশি, দৈনিক সংক্রমণ প্রতি দিন একটু একটু করে কমছে।

Advertisement

আশঙ্কা করা হয়েছিল দুর্গাপুজোর পর কী হবে, কোথায় গিয়ে দাঁড়াবে রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা? বিশেষজ্ঞদের সেই আশঙ্কা অমূলক ছিল না। শারোদৎসব চলে গিয়েছে ঠিকই, তবে উৎসবের মরশুম এখনও যায়নি। ফলে আশঙ্কার মেঘও কাটেনি। তবে আশার আলো এই যে, দুর্গাপুজোর পরে সংক্রমণ সে হারে বাড়েনি। বরং দেখা যাচ্ছে পর পর বেশ কয়েক দিনই ছাপিয়ে গিয়েছে দৈনিক সুস্থতা ছাপিয়ে গিয়েছে দৈনিক সংক্রমণকে। এ দিনও তার অন্যথা হল না।

রাজ্য স্বাস্থ্য দফতরের বুলেটিন অনুযায়ী, এ দিন নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৮৩৫ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়ছে ৪ লক্ষ ২৪ হাজার ৬৭৫। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৪৬৮জন। ফলে মোট সুস্থের সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ৮৫ হাজার ৬১৭। এই মুহূর্তে রাজ্যে সুস্থতার হার ৯০.৮০ শতাংশ। বৃহস্পতিবার যা ছিল ৯০.৫৭ শতাংশ।

Advertisement

দৈনিক মৃত্যুর সংখ্যাটার গ্রাফটাও একটু একটু করে নামছে। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫১জনের। বৃহস্পতিবার যা ছিল ৫৪। এ নিয়ে রাজ্যে মোট মৃতের সংখ্যা হল ৭ হাজার ৫৫৭। একটা সময় দৈনিক মৃত্যুর সংখ্যা ৬০ ছাড়িয়ে যাওয়ায় রাজ্য প্রশাসনের চিন্তা ক্রমে বাড়ছিল। ধীরে ধীরে সেই গ্রাফটাও নামায় কিছুটা হলেও স্বস্তি ফিরছে।

(গ্রাফে হোভার টাচ করলে দিনের পরিসংখ্যান দেখা যাবে)

দৈনিক সংক্রমণের দিক থেকে এখনও শীর্ষে কলকাতা। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৩৯ জন। তার পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। সেখানে আক্রান্তের সংখ্যা ৮৬০। এর পর রয়েছে হুগলি(২৫২), হাওড়া(১৮৭), নদিয়া(১৮৭), পশ্চিম মেদিনীপুর(১৭৮), দার্জিলিং(১৪৮) এবং জলপাইগুড়ি(১২১)।

দৈনিক মৃত্যুর নিরিখেও কলকাতাকে ছাপিয়ে গিয়েছে উত্তর ২৪ পরগনা। গত ২৪ ঘণ্টায় ওই জেলায় নতুন করে মৃত্যু হয়েছে ১৭ জনের। সেখানে কলকাতায় মৃত্যু হয়েছে ১০ জনের। তার পর রয়েছে হাওড়া। সেখানে দৈনিক মৃতের সংখ্যা ৭।

প্রতি দিন যত সংখ্যক কোভিড পরীক্ষা করা হয়, তার মধ্যে প্রতি ১০০ জনে যত জনের রিপোর্ট পজিটিভ আসে, তাকে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার বলা হয়। গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৩১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এই হিসেবে শুক্রবার সংক্রমণের হার দাঁড়িয়েছে ৮.৬৫ শতাংশ। বৃহস্পতিবার এই হার ছিল ৮.৬৯ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন