Coronavirus in West Bengal

আজ থেকে ৪০টি রুটে চলবে সরকারি বাস, কমছে সময়ের ব্যবধানও

তবে বাসে ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না এবং বাধ্যতামূলক ভাবে মাস্ক পরতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২০ ২১:২৫
Share:

পরিবহণের অপেক্ষায় যাত্রীরা। কলকাতার ধর্মতলা চত্বরে, মঙ্গলবার। —নিজস্ব চিত্র

চতুর্থ দফায় লকডাউন কিছুটা শিথিল করে কলকাতা ও সংলগ্ন জেলাগুলির মধ্যে ১৩টি রুটে বাস চালু হয়েছিল। কিন্তু আমপানের তাণ্ডবের জেরে গত কয়েক দিন ধরে বন্ধ ছিল সেই পরিষেবা। আজ, বুধবার থেকে আরও বেশি রুটে ও আরও বেশি সংখ্যায় শুরু হচ্ছে বাস পরিষেবা। রাজ্য পরিবহণ নিগম জানিয়েছে, মোট ৪০টি রুটে বাস চালু হচ্ছে। বাসের সংখ্যা বাড়ানোয় কমছে দু’টি বাসের মধ্যে সময়ের ব্যবধানও।

Advertisement

কন্টেনমেন্ট জোন বাদ দিয়ে অর্থনৈতিক কর্মকাণ্ড শুরুর প্রাথমিক ধাপ হিসেবে কয়েক দিন আগেই কলকাতা শহর এবং শহরতলির মধ্যে মোট ১৩টি রুটের বাস চালু হয়েছিল। কিন্তু যাত্রীদের অভিযোগ ছিল, দীর্ঘ ক্ষণ দাঁড়িয়ে থেকেও বাস মিলছিল না। দু’টি বাসের মধ্যে সময়ের ব্যবধান ছিল কয়েক ঘণ্টা পর্যন্ত। তা ছাড়া রুটের সংখ্যাও ছিল সীমিত। সেই সমস্যা কাটাতেই এ বার আরও বেশি বাস চালানো শুরু করছে রাজ্য পরিবহণ নিগম।

রাজ্য পরিবহণ নিগমের অধীন সব সংস্থার বাসই চালানো হবে। তবে সামাজিক দূরত্ববিধির নিয়ম একই থাকছে বলে জানিয়েছেন নিগমের আধিকারিকরা। অর্থাৎ বাসে ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না এবং বাধ্যতামূলক ভাবে মাস্ক পরতে হবে। পরিহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিংহ কপুর বলেন, ‘‘রুটের সংখ্যা বাড়ানোয় যাত্রীদের চাহিদা পূরণ হবে বলে আশা করা যায়।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন