Coronavirus in West Bengal

রাজ্যে করোনা সংক্রমণ কমতির প্রবণতা অব্যাহত, সংক্রমণ, সুস্থতা সব ক্ষেত্রেই স্বস্তি 

কলকাতায় ২ জন এবং হাওড়ায় ১ জন মারা গিয়েছেন। এই নিয়ে রাজ্যে মোট কোভিডের বলি হলেন ১০ হাজার ২৪৯ জন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২১ ২৩:২৯
Share:

গ্রাফিক: নিরূপম পাল

রাজ্যে করোনা সংক্রমণ কমতির প্রবণতা রবিবারও অব্যাহত। ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করোনা আক্রান্তের সংখ্যা যেমন কমেছে, নেমেছে সংক্রমণের হারও। অন্য দিকে সুস্থতার গ্রাফও টানা ঊর্ধ্বমুখী। মৃত্যুও কমেছে। সব মিলিয়ে সংক্রমণের সব ক্ষেত্রেই স্বস্তির রেখা।

রবিবার সন্ধ্যায় স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী রাজ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ১৮২ জন। এই নিয়ে রাজ্যে মোট কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৫ লক্ষ ৭৩ হাজার ৭৬২। শনিবার রাজ্যে কোভিড আক্রান্ত হয়েছিলেন ১৯৩ জন। তার আগের দিন ছিল ১৯৪ জন।

রবিবার প্রকাশিত বুলেটিনে নমুনা পরীক্ষার সংখ্যাও অবশ্য কমেছে (২০ হাজার ৩)। শনিবার এই সংখ্যা ছিল ২০ হাজার ৫৩৮। তবে সেই তুলনায় আক্রান্তের সংখ্যা আরও কম। স্বাভাবিক ভাবেই কমেছে সংক্রমণের হার। প্রতি দিন যত সংখ্যক টেস্ট হয়, তার মধ্যে যত রিপোর্ট পজিটিভ আসে, তার শতকরা হারকেই ‘পজিটিভিটি রেট’ বা ‘সংক্রমণের হার’ বলা হয়। রবিবারের বুলেটিন অনুযায়ী এই হার ০.৯১ শতাংশ। ০.৯৪ শতাংশ ছিল শনিবার।

Advertisement

করোনা সংক্রমণ কাটিয়ে সুস্থ হয়ে ওঠার সংখ্যাও বাড়ছে ক্রমাগত। রবিবার পর্যন্ত রাজ্যে মোট সুস্থ হয়েছেন ৫ লক্ষ ৯৯ হাজার ৯৮৮ জন। রবিবারের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় কোভিড মুক্ত হয়েছেন ২৩৩ জন। সুস্থতার হার ৯৭.৬০ শতাংশ। শনিবার এই হার ছিল ৯৭.৫৯ শতাংশ। এই মুহূর্তে রাজ্যে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৫২৫। তবে শনিবার এই সংখ্যা ছিল ৩ হাজার ৫৭৯।

মৃত্যুতেও লাগাতার স্বস্তি ফিরছে। ইতিমধ্যেই রাজ্যে মাত্র ১ জনের মৃত্যুর নজিরও তৈরি হয়েছে দু’দিন— ৬ ফেব্রুয়ারি এবং ১৩ ফেব্রুয়ারি। তবে কিছুটা বেড়ে শনিবার মৃত্যু হয়েছিল ৪ জনের। রবিবার এক জন কমেছে। কলকাতায় ২ জন এবং হাওড়ায় ১ জন মারা গিয়েছেন। এই নিয়ে রাজ্যে মোট কোভিডের বলি হলেন ১০ হাজার ২৪৯ জন।

রবিবারের বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি কোভিড আক্রান্ত হয়েছেন কলকাতায় (৬১ জন)। দ্বিতীয় স্থানে থাকা উত্তর ২৪ পরগনায় আক্রান্ত হয়েছেন ৪৯ জন। হাওড়ায় আক্রান্ত হয়েছেন ১৭ জন। এ ছাড়া রাজ্যের আর কোনও জেলায় দুই অঙ্কে পৌঁছয়নি আক্রান্তের সংখ্যা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন