Coronavirus in West Bengal

২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা নামল ২০০-র নীচে, কমল সংক্রমণের হারও

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৯২ জন। কলকাতায় ১ জন এবং পশ্চিম মেদিনীপুরে ১ জন মারা গিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ২৩:৪০
Share:

গ্রাফিক: নিরূপম পাল

দু’দিন পর ফের রাজ্যে ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা নামল দু’শোর নীচে। নমুনা পরীক্ষার সংখ্যাও সামান্য কমেছে। যদিও সেই তুলনায় আক্রান্তের সংখ্যা আরও কম হওয়ায় কমেছে সংক্রমণের হারও। বেড়েছে সুস্থতার হার।

Advertisement

রবিবার সন্ধ্যায় স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৯২ জন। এই নিয়ে রাজ্যে মোট কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৫ লক্ষ ৭৫ হাজার ১১৮। শনিবার ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছিল ২১০। শুক্রবার ছিল ২১৬।

শনিবারের তুলনায় রবিবার নমুনা পরীক্ষা কম হয়েছে প্রায় ৩০০। আক্রান্তের সংখ্যা কমেছে ১৮ জন। এই হিসেবে দৈনিক সংক্রমণের হার কমেছে। প্রতিদিন যত নমুনা পরীক্ষা হয়, তার মধ্যে যত রিপোর্ট পজিটিভ আসে, তার শতকরা হারকেই ‘পজিটিভিটি রেট’ বা ‘সংক্রমণের হার’ বলা হয়। রবিবারের বুলেটিন অনুযায়ী ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ০.৯৭ শতাংশ। শনিবার এই হার ছিল ১.০৫। রাজ্যে এ পর্যন্ত মোট সংক্রমণের হার ৬.৭২ শতাংশ। রবিরার নমুনা পরীক্ষার সংখ্যা ১৯ হাজার ৭৬৪। শনিবার এই সংখ্যা ছিল ২০ হাজার ১৩।

Advertisement

করোনা আক্রান্ত হয়েও সুস্থ হয়ে ওঠার সংখ্যা ক্রমেই বাড়ছে। রবিবারের বুলেটিন অনুযায়ী ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২১৬ জন। এই নিয়ে রাজ্যে মোট সুস্থ হয়ে ওঠা করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৬১ হাজার ৫৪৩। এই মুহূ্র্তে রাজ্যে সক্রিয় আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৩০৭।

গত ২৪ ঘণ্টায় ২ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে রাজ্যে মোট কোভিডের বলি হয়েছেন ১০ হাজার ২৬৮ জন। কলকাতায় ১ জন এবং পশ্চিম মেদিনীপুরে ১ জন মারা গিয়েছেন।

অন্য দিকে টিকাকরণের প্রক্রিয়াও এগোচ্ছে। প্রথম দফায় প্রথম সারির কোভিড যোদ্ধাদের টিকাকরণের প্রক্রিয়া চলছে। এ পর্যন্ত রাজ্যে মোট টিকা দেওয়া হয়েছে ১১ লক্ষ ০৬ হাজার ১৮১ জনের। রবিবারের বুলেটিনে ২৪ ঘণ্টায় টিকা দেওয়া হয়েছে ৪৭ হাজার ৪৪৬ জনের।

রাজ্যের মধ্যে গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন কলকাতা জেলায় (৭০ জন)। দ্বিতীয় স্থানে থাকা উত্তর ২৪ পরগনায় আক্রান্ত হয়েছেন ৪৭ জন। এর বাইরে হুগলিতে ১৫ জন ছাড়া নতুন আক্রান্তের সংখ্যা কোনও জেলাতেই দুই অঙ্ক পার হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন