Coronavirus

আটকে পড়াদের জন্য সুষ্ঠু ব্যবস্থার দাবি

পরিযায়ী শ্রমিকদের বিষয়ে রাজ্য সরকারকে এর মধ্যে একাধিক চিঠি পাঠিয়েছে দুই বিরোধী দল সিপিএম ও কংগ্রেস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২০ ২৩:০৫
Share:

হাজরায় এসইউসি-র প্রতিবাদ। (ডান দিকে) প্রতিবাদে সিপিআই-ও। —নিজস্ব চিত্র।

ভিন্ রাজ্য থেকে শ্রমিকদের ধাপে ধাপে ফেরানোর পক্ষপাতী রাজ্য সরকার। অন্য অনেক রাজ্য তাদের দায়িত্ব পালন করছে না বলে সেখানে আটকে থাকা শ্রমিকদের সমস্যায় পড়তে হচ্ছে বলেও অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই দুই বক্তব্যের সঙ্গে সহমত হয়েই পরিযায়ী শ্রমিকদের ফেরানোর বিষয়ে রাজ্য সরকারের কাছে আরও বেশি সমন্বয়ের দাবি তুলল সিপিএম। পাশাপাশি, পরিযায়ী শ্রমিক-সহ বিপন্ন মানুষের প্রতি কেন্দ্রীয় সরকারের ‘নির্মমতা’র প্রতিবাদে লকডাউনের নিয়ম মেনেই পথে নামল বিভিন্ন বাম দল।

Advertisement

পরিযায়ী শ্রমিকদের বিষয়ে রাজ্য সরকারকে এর মধ্যে একাধিক চিঠি পাঠিয়েছে দুই বিরোধী দল সিপিএম ও কংগ্রেস। মুখ্যমন্ত্রীও রাজ্য সরকারের পরিকাঠামোগত সীমাবদ্ধতার কথা জানিয়েছেন। সেই সূত্র ধরেই দলের তরফে সিপিএমের কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী মঙ্গলবার বলেছেন, ‘‘একসঙ্গে লক্ষ লক্ষ মানুষকে ফিরিয়ে আনা সম্ভব নয়, আমরা সেই দাবিও করছি না। গুজরাতে শ্রমিকদের উপরে পুলিশের লাঠি চলছে! আরও অন্যান্য রাজ্যের ঘটনাও দেখা যাচ্ছে। এ সবের ফলে আরও মরিয়া হয়ে শ্রমিকেরা ফিরতে চেয়ে যোগাযোগ করছেন। তাঁদের পকেট ফাঁকা, পেটও খালি।’’ সুজনবাবুদের বক্তব্য, ট্রেনে না বাসে, কী ভাবে কোথা থেকে মানুষকে ফেরানো হবে, তা রাজ্য সরকারই ঠিক করবে। তাঁরা চান, রাজ্য সরকার হেল্পলাইন, নোডাল অফিসার-সহ প্রয়োজনীয় ব্যবস্থা প্রকাশ্যে জানিয়ে দিক। তাতে মানুষের বিভ্রান্তি কমবে। তাঁদের বক্তব্য, কোটা থেকে রাজ্য পড়ুয়াদের ফিরিয়েছে বলে অন্য জায়গা থেকে পড়ুয়ারাও একই দাবি করছেন।

কেন্দ্রীয় সরকার পরিযায়ী শ্রমিকদের কোনও দায়িত্ব নেয়নি এবং ২০ লক্ষ কোটি টাকার প্যাকেজের নামে ‘ভাঁওতা’ দিয়েছে, এই অভিযোগে এ দিন প্রতিবাদ দিবস পালন করেছে সিপিআই। অন্যান্য জায়গার পাশাপাশি দলের রাজ্য দফতর ভূপেশ ভবনের সামনে প্ল্যাকার্ড নিয়ে প্রতিবাদে শামিল হয়েছিলেন সিপিআই নেতারা। একই বিষয়ে হাজরা মোড়ে বিক্ষোভ মিছিলে যোগ দিয়েছিলেন এসইউসি-র রাজ্য সম্পাদক চণ্ডীদাস ভট্টাচার্য। মেদিনীপুরে ১০ জন এসইউসি কর্মীকে গ্রেফতারও করে পুলিশ। বাম দলগুলির দাবি, পরিযায়ীরা ফিরলেই সংক্রমণ বাড়বে— এ ভাবে না দেখে বিষয়টিকে সরকারের দায়িত্ব হিসেবে সুষ্ঠু ব্যবস্থা করা হোক।

Advertisement

আরও পড়ুন: ঝিরঝিরে বৃষ্টি-দমকা হাওয়া, আমপানের প্রভাব শুরু দিঘায়, প্রস্তুত প্রশাসনও

আরও পড়ুন: ৩ লক্ষ লোককে সরালো প্রশাসন, কাল বাড়ির বাইরে বেরবেন না: মমতা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন