State news

সিপিএম থেকে বহিষ্কৃত ঋতব্রত বন্দ্যোপাধ্যায়

বিবৃতিতে বলা হয়েছে বিভিন্ন অভিযোগে তরুণ সাংসদকে প্রথমে ভর্ত্সনা এবং তার পরে তিন মাসের জন্য সাসপেন্ড করা হয়েছিল। বিভিন্ন ‘গুরুতর’ অভিযোগ মেলায় কমিশন গঠন করা হয়েছিল তাঁর বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০১৭ ১৭:১১
Share:

ঋতব্রত বন্দ্যোপাধ্যায়।

রাজ্যসভার সাংসদ ঋতব্রত বন্দ্যোপাধ্যায়কে বহিষ্কারের সিদ্ধান্ত চূড়ান্ত করে ফেলল সিপিএম। দু’দিন আগেই দলের রাজ্য সম্পাদকমণ্ডলী তাঁকে দল থেকে বহিষ্কার করার জন্য সুপারিশ করেছিল। যেহেতু তিনি সাংসদ তাই এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার আগে দলের কেন্দ্রীয় নেতৃত্বের অনুমোদন দরকার ছিল। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি দলীয় কর্মসূচিতে দু’দিন দিল্লির বাইরে ছিলেন। ফিরে এসে শুক্রবার তিনি পলিটব্যুরোর তরফে ঋতব্রতকে বহিষ্কারের সিদ্ধান্ত অনুমোদনের কথা আলিমুদ্দিনকে জানিয়ে দেন। তার পরেই আলিমুদ্দিনের তরফে বিবৃতি জারি করে সাংসদকে বহিষ্কারের সিদ্ধান্ত ঘোষণা করে দেওয়া হল।

Advertisement

আরও পড়ুন: গোর্খাল্যান্ড চাইছেন ভাইচুং! হতবাক দল

আরও পড়ুন: এক পা ভাঙলে দু’পা ভাঙার নিদান দিলীপের!

Advertisement

বিবৃতিতে বলা হয়েছে বিভিন্ন অভিযোগে তরুণ সাংসদকে প্রথমে ভর্ত্সনা এবং তার পরে তিন মাসের জন্য সাসপেন্ড করা হয়েছিল। বিভিন্ন ‘গুরুতর’ অভিযোগ মেলায় কমিশন গঠন করা হয়েছিল তাঁর বিরুদ্ধে। কমিশনের কাছে আত্মপক্ষ সমর্থন এবং দলের তরফে সংশোধনের সুযোগও দেওয়া হয়েছিল বলে সিপিএমের দাবি। কিন্তু কয়েক দিন আগে টিভি চ্যানেলে সাক্ষাত্কার দিতে গিয়ে শীর্ষ নেতৃত্বের একাংশকে আক্রমণ করে ঋতব্রত দলকেই প্রকাশ্যে হেয় করেছেন। এই কারণেই তাঁকে বহিষ্কার করা হল বলে বিবৃতিতে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন