এনআরসি, লং মার্চ নিয়ে সিপিএমের ৭ মিছিল শহরে

উত্তর কলকাতায় এ দিন মিছিল হয়েছে বাগবাজার থেকে মহাজাতি সদন পর্যন্ত। মধ্য কলকাতায় ধর্মতলার লেনিন মূর্তি থেকে মিছিল গিয়েছে মল্লিকবাজারের দিকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৯ ০১:১৫
Share:

এনআরসি বিরোধিতায় ও সাম্প্রদায়িক বিভাজনের রাজনীতি বন্ধ করে মানুষের রুটি-রুজিতে নজর দেওয়ার দাবিতে কলকাতা জেলা সিপিএমের উদ্যোগে মিছিল। —নিজস্ব চিত্র।

জেলার পরে এ বার কলকাতা। জাতীয় নাগরিকপঞ্জির (এনআরসি) বিরোধিতায় এবং সাম্প্রদায়িক বিভাজনের রাজনীতি বন্ধ করে মানুষের রুটি-রুজিতে নজর দেওয়ার দাবিতে শহর জুড়ে ৭টি মিছিল করল সিপিএম। উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম— শহরের নানা প্রান্ত ছুঁয়ে বুধবার বিকালে কলকাতা জেলা সিপিএমের উদ্যোগে ৭ মিছিল থেকে আসন্ন ‘লং মার্চ’ এবং তার পরের সাধারণ ধর্মঘটের সমর্থনে প্রচারের চেষ্টাও হল।

Advertisement

উত্তর কলকাতায় এ দিন মিছিল হয়েছে বাগবাজার থেকে মহাজাতি সদন পর্যন্ত। মধ্য কলকাতায় ধর্মতলার লেনিন মূর্তি থেকে মিছিল গিয়েছে মল্লিকবাজারের দিকে। পূর্বে সিআইটি মোড় থেকে কাঁকুড়গাছি পর্যন্ত হয়েছে মিছিল। দক্ষিণ কলকাতায় দু’টি মিছিল ছিল গোলপার্ক থেকে হাজরা এবং বেহালায় ১৪ নম্বর বাসস্ট্যান্ড থেকে ৩এ বাসস্ট্যান্ড পর্যন্ত। বাকি দু’টি মিছিল ছিল শৈলশ্রী সিনেমা থেকে কিলখানা মোড় এবং খিদিরপুর মোড় থেকে মোমিনপুর পর্যন্ত। সিপিএমের কলকাতা জেলা সম্পাদক কল্লোল মজুমদার-সহ জেলা নেতৃত্ব এবং দলের রাজ্য সম্পাদকমণ্ডলীর আরও এক সদস্য অনাদি সাহু ভাগাভাগি করে নানা মিছিলে যোগ দেন। এনআরসি-র বিরোধিতা এবং আর্থিক সঙ্কটের প্রতিবাদকে সামনে রেখে অন্যান্য জেলায় কেন্দ্রীয় সমাবেশ করলেও কলকাতায় আপাতত মিছিলেই জোর দিয়েছে সিপিএম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন