State

নোট বাতিল নিয়ে কেন্দ্রের তুঘলকি সিদ্ধান্ত মানব না, বললেন মমতা

এ বার ইস্যু নোট বাতিল কাণ্ড। দিল্লির পর এ বার কলকাতার রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) সামনে প্রতিবাদে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী মো‌দীর ঘোষণার পর রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে দিল্লি থেকে ফিরেই ফের রাস্তায় নামলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৬ ১৯:১৩
Share:

কলকাতায় রিজার্ভ ব্যাঙ্কের সামনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শনিবার।

এ বার ইস্যু নোট বাতিল কাণ্ড।

Advertisement

দিল্লির পর এ বার কলকাতার রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) সামনে প্রতিবাদে সরব হলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রী মো‌দীর ঘোষণার পর রাজ্যের পরিস্থিতি খতিয়ে দেখতে দিল্লি থেকে ফিরেই ফের রাস্তায় নামলেন মুখ্যমন্ত্রী। খবর নিতে গেলেন আরবিআই-এর সামনে। গেলেন ক্যানিং স্ট্রিট, বড়বাজারে। কথা বললেন ব্যবসায়ীদের সঙ্গে।

প্রধানমন্ত্রী মোদীর নোট বাতিলের সিদ্ধান্তের সমালোচনা করে মুখ্যমন্ত্রী মন্তব্য করেন, কেন্দ্রের তুঘলকি সিদ্ধান্ত তিনি মানবেন না। তাঁর দাবি, ৫০০ টাকা নিয়ে পশ্চিমবঙ্গের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করছে কেন্দ্র। অন্য রাজ্যে ৫০০-র নোট দেওয়া হলেও, এ রাজ্যে দেওয়া হয়নি। মুখ্যমন্ত্রীর প্রশ্ন, ‘‘ছাত্ররা স্কুল-কলেজে ফি দিতে পারছে না, রবি শস্য উত্পাদন ব্যাহত হচ্ছে, মানুষ খাবে কী?’’

Advertisement

মুখ্যমন্ত্রীর দাবি, ভারতে কোথাও নোট মজুত নেই, প্রবীণ নাগরিকদের জন্য আলাদা কোনও ব্যবস্থা নেই। কেন্দ্রকে জনবিরোধী আর মোদী সরকারকে লুঠেরা বলে তোপ দাগেন তিনি।

নোট বাতিল কাণ্ডে টুইটারেও আক্রমণাত্মক মুখ্যমন্ত্রী। সেখানে তিনি লিখেছেন, ‘‘সেভিংস অ্যাকাউন্ট থেকে টাকা তোলাতেও বিধিনিষেধ জারি করা হয়েছে। সাধারণ মানুষের টাকা সুরক্ষিত আছে তো? গোটা দেশ জানতে চাইছে। গ্রামের মানুষ কাঁদছে। কৃষকরা কাঁদছে। মানুষ খাবে কী? প্লাস্টিক?’’

আরও পড়ুন- নোট কাণ্ডে মমতার হইচইয়ে ফের জাগল সারদা-ভূত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন