Amphan

আমপান: পশ্চিমবঙ্গের জন্য ২৪ ঘণ্টায় এক হাজার কোটি মঞ্জুর কেন্দ্রের

অর্থ মন্ত্রকের নির্দেশিকায় স্পষ্ট বুঝিয়ে দেওয়া হয়েছে, এই ১০০০ কোটি টাকা প্রাথমিক ভাবে পরিস্থিতি সামাল দিতে দেওয়া হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২০ ০২:০৫
Share:

আমপানের তাণ্ডবে উড়ে গিয়েছে গোটা বাড়িটাই। দক্ষিণ ২৪ পরগনার একটি গ্রামে। ছবি: রয়টার্স।

প্রধানমন্ত্রীর ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই কেন্দ্রীয় সরকার পশ্চিমবঙ্গের জন্য এক হাজার কোটি টাকা মঞ্জুর করে দিল। স্বরাষ্ট্র মন্ত্রকের সুপারিশ পেয়ে কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের ব্যয় দফতর আজ এ বিষয়ে নির্দেশ জারি করেছে। রিজার্ভ ব্যাঙ্ককে অবিলম্বে রাজ্য সরকারের অ্যাকাউন্টে এই টাকা পাঠাতে বলা হয়েছে। ‘ন্যাশনাল ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট ফান্ড’ থেকে এই টাকা দেওয়া হচ্ছে। পশ্চিমবঙ্গের পরিস্থিতি সরেজমিনে খতিয়ে দেখে শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আমপান পরবর্তী পরিস্থিতি সামাল দিতে রাজ্যের জন্য আপৎকালীন ব্যবস্থা হিসেবে এক হাজার কোটি টাকার আর্থিক সাহায্য ঘোষণা করেন। একই সঙ্গে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে মৃতদের পরিবারকে ২ লক্ষ টাকা করে ও আহত পিছু ৫০ হাজার টাকার অর্থসাহায্যও ঘোষণা করেন তিনি।

Advertisement

অর্থ মন্ত্রকের নির্দেশিকায় স্পষ্ট বুঝিয়ে দেওয়া হয়েছে, এই ১০০০ কোটি টাকা প্রাথমিক ভাবে পরিস্থিতি সামাল দিতে দেওয়া হচ্ছে। অর্থ মন্ত্রকের কর্তাদের ব্যাখ্যা, কেন্দ্রীয় দল রাজ্যের ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখে যাবে। এর পরে রাজ্যও কেন্দ্রের কাছে নির্দিষ্ট অঙ্কের অর্থসাহায্যের দাবি করবে। কেন্দ্রীয় দলের রিপোর্টের ভিত্তিতেই চূড়ান্ত আর্থিক সাহায্যের অঙ্ক স্থির হবে। তখন ১০০০ কোটি টাকার উপরে বাড়তি অঙ্কটা পাবে রাজ্য। বুলবুল-এর জন্য বাংলা প্রথমে ১১ হাজার কোটি টাকার সাহায্য দাবি করেছিল। পরে তা কমিয়ে ৭ হাজার কোটি টাকায় নিয়ে আসে। কেন্দ্র এখনও পর্যন্ত দিয়েছে ১০০০ কোটি টাকার কাছাকাছি। কেন্দ্রের হিসেবে, পশ্চিমবঙ্গে ২০১৯-এর প্রাকৃতিক দুর্যোগের জন্য ১০৯০ কোটি টাকা মঞ্জুর হয়েছে।

আরও পড়ুন: শ্মশানে ছুটে প্রাণ রক্ষা সে রাতে! ঘূর্ণির কক্ষপথে ত্রাসের প্রতিধ্বনি

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন