Cyclone Amphan

আমপানের ভয়ে শিকলে বাঁধা হল ট্রেনের চাকা

ঝড়ের কবলে পড়ে একাধিক স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনগুলি যাতে কোনও বিপদ না ঘটায় সে জন্য আগেভাগেই সতর্ক রেল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২০ ০৯:২৫
Share:

টিকিয়াপাড়ায় ট্রেনের চাকা বাঁধা হচ্ছে শিকল দিয়ে। নিজস্ব চিত্র

ঘূর্ণিঝড় আমপান (প্রকৃত উচ্চারণ উম পুন) নিয়ে হুঁশিয়ারি দিচ্ছেন আবহবিদরা। তাঁদের আশঙ্কা, বুধবার ওই ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৮৫ কিমি পর্যন্ত হতে পারে। এমন পরিস্থিতিতে ক্ষয়ক্ষতি এড়াতে তৎপর রেলও। দুর্ঘটনা রুখতে ইতিমধ্যেই বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনের কামরাগুলির চাকা শিকল দিয়ে বেঁধে ফেলা হয়েছে। সেইসঙ্গে বাতিল করা হয়েছে বুধবারের আপ এসি স্পেশাল এক্সপ্রেস ও বৃহস্পতিবারের ডাউন এসি স্পেশাল এক্সপ্রেস ট্রেনও।

Advertisement

লকডাউনের জেরে গত ২৫ মার্চ থেকেই পুরোপুরি স্তব্ধ স্বাভাবিক রেল পরিষেবা। কিন্তু বিভিন্ন স্টেশনে দাঁড়িয়ে রয়েছে একাধিক ট্রেন। এর মধ্যেই বিপুল গতি নিয়ে ওড়িশা ও এ রাজ্যের উপকূলবর্তী সীমানায় হাজির ঘূর্ণিঝড় আমপান। সেই ঝড়ে বিপুল ক্ষয়ক্ষতির আশঙ্কাও রয়েছে। তার কবলে পড়ে একাধিক স্টেশনে দাঁড়িয়ে থাকা ট্রেনগুলি যাতে কোনও বিপদ না ঘটায় সে জন্য আগেভাগেই সতর্ক রেল। সে কারণেই দাঁড়িয়ে থাকা ট্রেনগুলির চাকা শিকল দিয়ে বেঁধে রাখা হয়েছে। পূর্ব ও দক্ষিণ পূর্ব রেলের হাওড়া, শিয়ালদহ ডিভিশনের বহু স্টেশনেই দেখা গিয়েছে এমন ছবি।

কেন ট্রেনের চাকা শিকল দিয়ে বাঁধা হয়েছে? রেল কর্তৃপক্ষের ব্যাখ্যা, দাঁড়িয়ে থাকা ‌ট্রেনগুলি ঝড়ের দাপটে কোনও কারণে নিজের অবস্থান থেকে সরে গেলে ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটতে পারে। তাই আগাম সতর্কতা হিসাবে ট্রেনের চাকাগুলি বেঁধে রাখা হয়েছে। তবে শুধু ঝড়ের ক্ষেত্রেই নয়, ট্রেন কোনও কারণে দীর্ঘ ক্ষণ কারণে দাঁড় করিয়ে রাখা হলে, তার চাকা এ ভাবেই বেঁধে রাখা হয় বলেই জানাচ্ছেন রেলের আধিকারিকরা।

Advertisement

আরও পড়ুন: লাইভ: দিঘা থেকে ২২৫ কিমি দূরে ‘অতি মারাত্মক’ ঘূর্ণিঝড় আমপান

লকডাউনের মধ্যে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে ‘শ্রমিক স্পেশাল’ চালানোর উদ্যোগ নিয়েছিল রেল। চালানো হচ্ছিল এসি স্পেশাল এক্সপ্রেসও। কিন্তু ঘূর্ণিঝড়ের আগাম সতর্কবার্তা পেয়ে ওই ট্রেনগুলি আপাতত বাতিল করা হয়েছে। এ দিন হাওড়া থেকে নয়াদিল্লিগামী আপ এসি স্পেশাল এক্সপ্রেস বাতিল করা হয়েছে। স্থগিত করা হয়েছে বৃহস্পতিবার নয়াদিল্লি থেকে হাওড়া ডাউন এসি স্পেশাল এক্সপ্রেসের যাত্রাও। মঙ্গলবারও দু’টি ট্রেন বাতিল করা হয়।

আরও পড়ুন: ঘূর্ণিঝড় শুরু হলে কী করবেন, কী করবেন না

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন