West Bengal Weather

সাগরে দানা বাঁধছে ঘূর্ণিঝড়! শীতের মুখে আবার কি বৃষ্টি হবে বাংলায়? কী বলছে হাওয়া অফিস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি সুগভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যা মঙ্গলবারের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। তার প্রভাব পড়তে চলেছে বাংলায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ১০:০৭
Share:

শীতের মুখে ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি বঙ্গোপসাগরে। ফাইল ছবি

শীতের মুখে ঘূর্ণিঝড়ের ভ্রুকুটি বঙ্গোপসাগরে। যার জেরে বাংলায় তাপমাত্রার পারদও হঠাৎ ঊর্ধ্বমুখী। ডিসেম্বরের শুরুতে শীতের আমেজ উধাও হতে পারে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি সুগভীর নিম্নচাপ তৈরি হয়েছে। যা মঙ্গলবারের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এই ঘূর্ণিঝড়ের প্রভাব মূলত পড়বে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, পুদুচেরীর মতো বঙ্গোপসাগরের উপকূল ঘেঁষা দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে।

তবে নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাব পড়তে চলেছে বাংলায়। নিম্নচাপের ফলে বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া। ফলে এ রাজ্যে তাপমাত্রা আগামী কয়েক দিনে বেশ খানিকটা বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণও বেড়ে যাবে অনেকটা।

Advertisement

তবে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের জেরে এখনই পশ্চিমবঙ্গে বৃষ্টির কোনও সম্ভাবনা দেখতে পাচ্ছেন না আবহবিদরা। হাওয়া অফিস জানিয়েছে, তাপমাত্রার পারদ ঊর্ধ্বমুখী থাকবে। কিন্তু বৃষ্টির সম্ভাবনা নেই। নিম্নচাপের গতিপ্রকৃতির দিকে নজর রাখছে আলিপুর।

হাওয়া অফিস সূত্রে খবর, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। সোমবারের তুলনায় তা কিছুটা বেড়েছে। সোমবার কলকাতার তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া, মঙ্গলবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।

গত কয়েক দিনে কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে তাপমাত্রা বেড়েই চলেছে। ফের কবে শীত পড়বে? আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, আগামী সপ্তাহ থেকে তাপমাত্রা আবার কমতে শুরু করবে। কনকনে শীতের জন্য এখনও বেশ খানিকটা অপেক্ষা করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন