দেখা হয়নি ৪ বছরেরও বেশি, রাণুকে মেয়ের ফোন

একটু অন্যমনস্ক হয়ে বলেন, “কোথায় যেন থাকে বলল। আমার তো মোবাইল ফোন নেই। মেয়ে বলেছে আমায় দেখতে আসবে। এখন দেখি, কবে আসে।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

রানাঘাট শেষ আপডেট: ০৪ অগস্ট ২০১৯ ০৫:১৩
Share:

নিজস্ব চিত্র

শনিবার সকালে মেয়ে স্বাতী রায়ের সঙ্গে ফোনে কথা হয় ভাইরাল-ভিডিয়ো খ্যাত রাণু মারিয়া মণ্ডলের। তার পর থেকে খোশমেজাজে রয়েছেন তিনি। বেগোপাড়ার বাড়িতে বসে রাণু এ দিন বলেন, “আমার মেয়ে স্বাতীর সঙ্গে কথা হয়েছে।”

Advertisement

ফের একটু অন্যমনস্ক হয়ে বলেন, “কোথায় যেন থাকে বলল। আমার তো মোবাইল ফোন নেই। মেয়ে বলেছে আমায় দেখতে আসবে। এখন দেখি, কবে আসে।”

এ দিন সকাল সাড়ে এগারোটা নাগাদ মা ও মেয়ের কথা হয়েছে। প্রতিবেশী তপন দাসের ফোন থেকে মিনিট আটেক কথা হয় তাঁদের। কে কেমন আছেন, কী ভাবে রয়েছেন— এই সংক্রান্তই কথা হয় দু’জনের।

Advertisement

ফোন রেখে রাণু বলেন, ‘‘মেয়েকে খুব দেখতে ইচ্ছা করছে।’’

প্রতিবেশী তপন দাস বলেন, “অনেক কষ্ট করে রাণুদির মেয়ের ফোন নম্বর জোগাড় করতে পেরেছি। সেই নম্বরেই তিনি মেয়ের সঙ্গে কথা বলেছেন। মেয়েটির কাছ থেকে জানতে পেরেছি, তাঁরা বীরভূমের সাঁইথিয়ায় বসবাস করেন। জামাই সেখানে ইলেকট্রিকের কাজ করেন। রাণুদির মেয়েও ভাল গান করেন।’’

তপন জানাচ্ছেন, চার বছরের বেশি সময় ধরে মা-মেয়ের দেখা হয়নি। এর মধ্যে দু-এক বার ফোনে কথা হয়েছে। খুব শীঘ্রই মায়ের সঙ্গে দেখা করতে আসবেন মেয়ে, এমনটাই জানিয়েছেন স্বাতী।

প্রতিবেশীরা জানাচ্ছেন, মাত্র কয়েক ঘণ্টায় রাণুর মধ্যে পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। দিন দুয়েক আগেও তাঁকে প্রায়শই বাড়িতে দেখা যেত না। রানাঘাট রেল স্টেশনই ছিল তাঁর অলিখিত ঠিকানা। সেখানে গিয়ে প্ল্যাটফর্মে বসে থাকতেন, গান শোনাতেন নিত্যযাত্রীদের। অথচ, গত চব্বিশ ঘণ্টার বেশি সময় পেরিয়ে গিয়েছে, রাণু বাড়ি ছেড়ে বাইরে যাননি।

প্রতিবেশীরা জানাচ্ছেন, হঠাৎ করে তারকা বনে যাওয়া রাণুর সঙ্গে অনেকেই কথা বলতে তাঁর বাড়ি আসছেন। অনেকে আবার রাণুর গলায় গাওয়া গান মোবাইলে রেকর্ড করে নিয়ে যাচ্ছেন।

সম্প্রতি বেগোপাড়ার রাণু মারিয়া মণ্ডলের স্টেশনে বসে গাওয়া একটি গানের ভিডিয়ো ভাইরাল হয়। তার পরেই তাঁর আর্থিক দুরবস্থা তথা স্টেশনে গান গেয়ে উপার্জনের কথা প্রকাশ্যে আসে। শুক্রবার ওই মহিলার বাড়িতে অফিসার পাঠিয়ে সাহায্যের আশ্বাস দেন স্থানীয় বিডিও।

রাণুর প্রতিবেশী তপনবাবু এ দিন বলেন, “বিভিন্ন জায়গা থেকে ফোন আসছে। মুম্বইয়ের একটি বেসরকারি টিভি চ্যানেল তাঁকে ফোন করেছে। দিল্লির একটি সমাজসেবী সংস্থা যোগাযোগ করেছে। কিন্তু রাণুদির সরকারি পরিচয়পত্র না থাকায় সমস্যা হয়েছে। বিমান বা দূরপাল্লার ট্রেনের টিকিট কাটা যাবে না।’’ বিষয়টি নিয়ে আগামি সোমবার প্রশাসনের সঙ্গে কথা বলবেন তাঁরা।

শনিবার রাতে রানাঘাটের এসডিপিও লাল্টু হালদার রাণু মারিয়া মণ্ডলের বাড়িতে যান। মহিলার সঙ্গে দেখা করেন। কথা বলেন তাঁর প্রতিবেশীদের সঙ্গেও। লাল্টু বলেন, ‘‘সোশ্যাল মিডিয়ায় তাঁর গান ভাইরাল হয়েছে। কৌতূহল থেকে দেখা করতে গিয়েছিলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন