Krishna Kalyani

Krishna Kalyani: ধোপে টিকল না বিরোধীদের প্রতিবাদ, পিএসি চেয়ারম্যান সেই ‘দলবদলু’ বিধায়কই

সোমবার কৃষ্ণকে পিএসি-র চেয়ারম্যান পদে মনোনীত করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হবেন শুভেন্দু।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ০৬:৪৪
Share:

ফাইল চিত্র।

মুকুল রায়ের পরে আরও এক ‘দলবদলু’ বিধায়ক কৃষ্ণ কল্যাণীকেই শেষ পর্যন্ত বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (পিএসি) চেয়ারম্যান বেছে নেওয়া হল। দলত্যাগ-বিরোধী আইনে তাঁর বিধায়ক-পদ খারিজের জন্য বিজেপির আবেদনের প্রেক্ষিতে বিধানসভায় শুনানি চলছে। তার মধ্যেই সোমবার আনুষ্ঠানিক ভাবে কৃষ্ণকে পিএসি-র চেয়ারম্যান পদে মনোনীত করেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী আগেই ইঙ্গিত দিয়ে রেখেছেন, এমন সিদ্ধান্তের বিরুদ্ধে তাঁরা ফের আদালতের দ্বারস্থ হবেন।

Advertisement

রায়গঞ্জ থেকে বিজেপির প্রতীকে নির্বাচিত হয়েছিলেন কৃষ্ণ। পরে তিনি যোগ দেন তৃণমূল কংগ্রেসে। সেই কারণে দলত্যাগ-বিরোধী আইনে তাঁর বিধায়ক-পদ খারিজ করার জন্য স্পিকারের কাছে আবেদন জানিয়েছিল বিজেপির পরিষদীয় দল। কিন্তু শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে মুকুলের আচমকা পদত্যাগের পরে কৃষ্ণকেই কয়েক দিন আগে পিএসি-র সদস্য মনোনীত করেছিলেন স্পিকার। তারই সূত্র ধরে রায়গঞ্জের বিধায়ককে ওই কমিটির চেয়ারম্যান পদে নিয়োগের জন্য স্পিকার আনুষ্ঠানিক ভাবে অনুমোদন দিয়েছেন। স্পিকার বিমানবাবু এ দিন বলেন, ‘‘পিএসি-র নতুন চেয়ারম্যান করা হয়েছে রায়গঞ্জের বিধায়ককে। নিয়ম মেনেই তাঁকে নির্বাচিত করা হয়েছে। আশা করি, যথাযথ ভাবে তিনি এই দায়িত্ব পালন করবেন।’’ বিরোধী দলের সচেতক মনোজ টিগ্গা অবশ্য বলেন, ‘‘সারা পৃথিবীর লোক জানে কৃষ্ণ কল্যাণী এখন কোন দলে আছেন! শুধু বিধানসভা জানে না! স্পিকারের দফতর থেকে বারবার একই ক্যাসেট চালানো হচ্ছে। বিরোধী দলনেতার সঙ্গে আলোচনা করে আমরা আদালতে যাওয়ার প্রক্রিয়া শুরু করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন