Demand for stalling NPR process

মুখের কথাই নয়, বন্ধ হোক এনপিআর

দীপঙ্কর ভট্টাচার্যের বক্তব্য, সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যে বলেছেন এনপিআর-এ কাউকে ‘ডাউটফুল’ নাগরিক চিহ্নিত করা হবে না, সেই ঘোষণাকে মানুষের আন্দোলনের চাপের ফল হিসেবেই ধরতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২০ ১২:৫৫
Share:

ফাইল চিত্র।

দেশে আগামী ১ এপ্রিল থেকে শুরু হতে চলা জাতীয় জনসংখ্যাপঞ্জির (এনপিআর) প্রক্রিয়া পুরোপুরি বাতিল করার দাবি জানাল সিপিআই (এম-এল) লিবারেশন। কলকাতায় দলের তিন দিনের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই মর্মে প্রস্তাব নিয়েছে তারা।

Advertisement

লিবারেশনের সাধারণ সম্পাদক দীপঙ্কর ভট্টাচার্যের বক্তব্য, সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ যে বলেছেন এনপিআর-এ কাউকে ‘ডাউটফুল’ নাগরিক চিহ্নিত করা হবে না, সেই ঘোষণাকে মানুষের আন্দোলনের চাপের ফল হিসেবেই ধরতে হবে। তবে তাঁর ওই ঘোষণাকে আইনি মর্যাদা দিতে হলে সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) আবার সংশোধন করে এনপিআর এবং ‘ডাউটফুল’ নাগরিকের প্রসঙ্গ বাদ দিতে হবে।

দীপঙ্করবাবুদের দাবি, জনগণনা-সহ সব রকমের সমীক্ষাই এখন বন্ধ রাখা উচিত। কারণ, করোনা পরিস্থিতিতে সমীক্ষকদেরই বিপদ বেশি। অসংগঠিত ক্ষেত্রে কর্মরত গরিব মানুষই করোনার জেরে সব চেয়ে সমস্যায় পড়ছেন বলে যুক্তি দিয়ে তাঁদের জন্য সরকারি স্বাস্থ্য পরিষেবা ও মজুরি হারানোর ক্ষতিপূরণ দাবি করেছে লিবারেশন।

Advertisement

আরও পড়ুন: ফের দেশে করোনায় মৃত্যু, দিল্লি, কর্নাটকের পর এ বার মহারাষ্ট্রে

আরও পড়ুন: দেশে আক্রান্ত বেড়ে ১২৫, আমেরিকায় শুরু প্রতিষেধকের প্রয়োগ, করোনা আপডেট এক নজরে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন