ফৌজদারি দণ্ডবিধি সংশোধনের দাবি

‘সেভ ডেমোক্র্যাসি’র সম্পাদক চঞ্চল চক্রবর্তীর পেশ করা প্রস্তাবে দাবি করা হয়েছে, থানায় নারী নির্যাতনের অভিযোগ এলে তক্ষুণি তা গ্রহণ করা নিশ্চিত করতে হবে কেন্দ্র ও রাজ্য সরকারকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০১৯ ০১:১২
Share:

নারী নির্যাতনের প্রতিবাদে মিছিল ‘সেভ ডেমোক্র্যাসি’র। আকাদেমি চত্বরে বৃহস্পতিবার।

নারী নির্যাতনের বেড়ে চলা ঘটনার মোকাবিলায় আইনি ব্যবস্থা আরও শক্তিশালী করার দাবি উঠল মহিলা সংগঠন ও ‘সেভ ডেমোক্র্যাসি’র ডাকা প্রতিবাদ-সভায়। হায়দরাবাদ, কালীঘাটে গণধর্ষণ, উন্নাওয়ের নির্যাতিতাকে পুড়িয়ে মারার চেষ্টার মতো ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার রবীন্দ্র সদনের গেট থেকে মিছিল করে ঘুরে অ্যাকাডেমির সামনে রাণুছায়া মঞ্চে এসে সভা করেন মহিলা সংগঠনের নেত্রী ও নাগরিক আন্দোলনকারীরা। ‘সেভ ডেমোক্র্যাসি’র সম্পাদক চঞ্চল চক্রবর্তীর পেশ করা প্রস্তাবে দাবি করা হয়েছে, থানায় নারী নির্যাতনের অভিযোগ এলে তক্ষুণি তা গ্রহণ করা নিশ্চিত করতে হবে কেন্দ্র ও রাজ্য সরকারকে। সেই সঙ্গে ধর্ষণে অভিযুক্তদের এক মাসের মধ্যে গ্রেফতারের জন্য ফৌজদারি দণ্ডবিধি সংশোধন করতে হবে। আইনজীবী বিকাশ ভট্টাচার্য বলেন, ‘‘ধর্ষণকারীদের আমাদের হাতে ছেড়ে দেওয়া হোক, এটা কোনও কাজের কথা নয়।’’ প্রাক্তন বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়, বিরোধী দলনেতা আব্দুল মান্নান, পরিচালক অনীক দত্ত প্রমুখ সরব হন এ রাজ্যের পরিস্থিতি নিয়েও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন