Dengue

ডেঙ্গি রোধে সচেতনতার পাঠ স্কুলেও

লিফলেটে রোগের লক্ষণ, সমাধানের উপায় জানানো হয়েছে। প্রার্থনাসভা শেষে এই লিফলেট পড়ে শোনাবেন কোনও শিক্ষক বা পড়ুয়া। পশ্চিম মেদিনীপুরের জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক গিরীশচন্দ্র বেরা মানছেন, “এই সময়ের মধ্যে ডেঙ্গিতে যারা আক্রান্ত হয়েছে, তাদের মধ্যে কয়েক জনের বয়স অল্প।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মেদিনীপুর শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০১৭ ০২:০৪
Share:

প্রতীকী ছবি।

রাজ্যজুড়ে ডেঙ্গির বাড়বাড়ন্ত। শিশু-কিশোর থেকে বয়স্ক— মশাবাহী এই রোগে মারা যাচ্ছেন অনেকে। পশ্চিম মেদিনীপুরেও চোখ রাঙাচ্ছে ডেঙ্গি। পরিস্থিতি দেখে এ বার স্কুলস্তরে সচেতনতা বাড়ানোর সিদ্ধান্ত হল।

Advertisement

ইতিমধ্যে স্কুলগুলোর কাছে এই নির্দেশ পৌঁছনো হয়েছে। ঠিক হয়েছে, মশাবাহিত রোগ কী ভাবে ছড়ায়, তা মোকাবিলার কী উপায়, প্রার্থনা শেষে এ সব স্কুলেই জানানো হবে পড়ুয়াদের। ইতিমধ্যে স্কুলে স্কুলে লিফলেট পৌঁছেছে। লিফলেটে রোগের লক্ষণ, সমাধানের উপায় জানানো হয়েছে। প্রার্থনাসভা শেষে এই লিফলেট পড়ে শোনাবেন কোনও শিক্ষক বা পড়ুয়া। পশ্চিম মেদিনীপুরের জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক গিরীশচন্দ্র বেরা মানছেন, “এই সময়ের মধ্যে ডেঙ্গিতে যারা আক্রান্ত হয়েছে, তাদের মধ্যে কয়েক জনের বয়স অল্প। স্কুলস্তর থেকেই তাই সচেতনতা বৃদ্ধির কাজটা শুরু করা হচ্ছে।’’ স্বাস্থ্য দফতরের লিখিত নির্দেশ, সপ্তাহে অন্তত এক দিন প্রার্থনাসভায় ওই সচেতনতার পাঠ দিতে হবে। জেলার এক স্বাস্থ্যকর্তার কথায়, “যে সব এলাকায় ডেঙ্গির প্রকোপ বেশি, সেখানকার স্কুলে সপ্তাহে তিন-চার দিন ওই পাঠের পরামর্শ দেওয়া হয়েছে।’’

গত কয়েক দিনে জেলার বিভিন্ন হাসপাতালে বেশ কয়েকজন জ্বর নিয়ে এসেছেন। কয়েক জনের ডেঙ্গি ধরাও পড়েছে। প্রশাসন সূত্রে খবর, চলতি বছর এখনও পর্যন্ত জেলায় ২,৫৬১ জনের রক্ত পরীক্ষা হয়েছে। এর মধ্যে ৩৬২ জনের ডেঙ্গি ধরা পড়েছে। আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি রেলশহর খড়্গপুরে, ১৬৬ জন। খড়্গপুর-১ ব্লকে ১৭ জন, নারায়ণগড়ে ১৩ জন, সবংয়ে ১২ জন, সদর শহর মেদিনীপুরে ৯, মেদিনীপুর সদর ব্লকে ২২ জন, কেশপুরে ১০ জন, ঘাটালে ৩০ জন, দাসপুর- ১ ব্লকে ১৩ জন। বিভিন্ন মহলের মতে, গতবার জমা জলের ব্যাপারে তেমন পদক্ষেপ করেনি প্রশাসন। তার ফল ভুগতে হয়েছে। ছবিটা এ বারও প্রায় এক। জেলার এক স্বাস্থ্যকর্তা বলেন, “জমা জলই যে বিপদের অন্যতম কারণ, সচেতনতা প্রচারে এটাই বেশি করে জানানো হচ্ছে।’’

Advertisement

সচেতনতায় স্বাস্থ্য দফতরের বার্তা, ‘ডেঙ্গি থেকে সজাগ থাকুন বছরভর/জানুয়ারি থেকে ডিসেম্বর।’ পাশাপাশি স্কুল চত্বর এবং আশেপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেওয়া হয়েছে। আবর্জনা পড়ে থাকলে স্কুল তা গ্রাম পঞ্চায়েতে জানাবে।

পড়ুয়াদের বার্তা

• কোথাও বেশিদিন জল জমতে দেওয়া যাবে না

• চৌবাচ্চা, ট্যাঙ্ক বা অন্য জলাধারের জল সপ্তাহে একদিন পাল্টাতে হবে

• ঘরের ঝুলন্ত জিনিসপত্র পরিষ্কার রাখতে হবে

• বাড়ির আশপাশ পরিচ্ছন্ন রাখতে হবে

• দিনে গা-ঢাকা পোশাক পরতে হবে

• রাতে ও দিনে মশারি ব্যবহার করতে হবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন