West Bengal Transport Department

APP CAB: লাগামছাড়া ভাড়ার অভিযোগ, অ্যাপ ক্যাব পরিষেবায় নিয়ন্ত্রণ আনছে পরিবহণ দফতর

অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে বিস্তর অভিযোগ জমা পড়ে পরিবহণ দফতরে। কিন্ত সরাসরি কোনও নিয়ন্ত্রণ না থাকায়, কোনও ব্যবস্থাই নেওয়া যায় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২২ ১৪:৫৭
Share:

পরিবহণ দফতরের নিয়ন্ত্রণে আসছে অ্যাপ ক্যাবগুলি। প্রতীকী ছবি

অ্যাপ ক্যাব পরিষেবার ক্ষেত্রে নতুন নিয়ন্ত্রণ আনতে চলেছে রাজ্য পরিবহণ দফতর। সব ঠিকঠাক থাকলে এই মার্চ মাস থেকেই নিয়ন্ত্রণ কার্যকর হতে চলেছে বলে সূত্রের খবর। এ বার থেকে পরিবহণ দফতরের সরাসরি নিয়ন্ত্রণে আসতে চলেছে ওলা, উবেরের মতো অ্যাপ ক্যাব সংস্থাগুলি। নতুন এই বিধি চালু হয়ে গেলে অ্যাপ ক্যাব সংস্থাগুলি আর ইচ্ছামতো ভাড়া নিতে পারবে না বলেই দাবি করা হয়েছে দফতরের তরফে। এ ক্ষেত্রে বাস, ট্যাক্সি-সহ অন্যান্য গণপরিবহণের মতোই অ্যাপ ক্যাবেও ভাড়ায় রাশ টানা বলে বলে জানিয়েছেন পরিবহণ দফতরের এক কর্তা। অ্যাপ ক্যাব পরিষেবা নিয়ে বিস্তর অভিযোগ জমা পড়ে পরিবহণ দফতরে। কিন্ত সরাসরি কোনও নিয়ন্ত্রণ না থাকায়, কোনও ব্যবস্থাই নেওয়া যায় না। ওই অ্যাপ ক্যাব সংস্থাগুলির বিরুদ্ধে একতরফা ভাবে যা খুশি ভাড়া নেওয়ার অভিযোগ ওঠে প্রায়শই। সঙ্গে আরও বেশ কিছু অভিযোগ ধারাবাহিক ভাবে জমা পড়ে। এমনই সব অভিযোগকে মাথা রেখেই নতুন বিধি তৈরি করা হয়েছে। পরিবহণ দফতর সূত্রে খবর, নতুন বিধি তৈরি করে তা অনুমোদনের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে পাঠানো হয়েছিল। তিনি এ বিষয়ে সায় দেওয়ার পরেই তা কার্যকর করার পথে পরিবহণ দফতর।

Advertisement

এই বিধি কার্যকর করার মাধ্যমে ভাড়া নিয়ে যাত্রী হয়রানি রুখতে এ বার কঠোর পদক্ষেপ করতে চলেছে পরিবহণ দফতর। বর্তমানে ক্যাবে উঠলেই একজন যাত্রীকে ৪৫ টাকা দিতে হয়। তার পর প্রতি কিলোমিটারে ১০ টাকা করে ভাড়া দিতে হয়। সঙ্গে নেওয়া হয় রাইট টাইম চার্জ। যাত্রী গাড়িতে ওঠা থেকে গন্তব্যে পৌঁছনো পর্যন্ত যত সময় লাগবে, তার উপর নির্দিষ্ট ভাড়া দিতে হবে। এ ক্ষেত্রে দেড় টাকা প্রতি মিনিটে গুনতে হয় যাত্রীদের। সবশেষে যুক্ত হয় সারচার্জ। এই চার্জ মূলত যাত্রীদের চাহিদার উপর নির্ভর করে। চাহিদা বুঝে সারচার্জ মোট ভাড়ার দুই থেকে তিন গুণ পর্যন্ত নেওয়া হয় বলে অভিযোগ। পরিবহণ দফতরে এই সংক্রান্ত বিষয়েই সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়েছিল বলে দাবি করেছেন এই আধিকারিক। তাই নতুন নিয়ন্ত্রণবিধির ক্ষেত্রে বিশেষ নজর দেওয়া হয়েছে। বিধি অনুযায়ী সারচার্জের সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হবে। এ ক্ষেত্রে এসি মিটার ট্যাক্সির মোট ভাড়ার ৫০ শতাংশ এই চার্জ বাবদ নিতে পারবে সংস্থাগুলি। সে ক্ষেত্রে বর্তমানের তুলনায় অ্যাপ ক্যাবের বাড়তি ভাড়া অনেকটাই কমে যাবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

নতুন বিধি কার্যকর হয়ে গেলে অভিযুক্ত সংস্থার কাছে লাগামছাড়া ভাড়া আদায় নিয়ে কৈফিয়ত তলব করতে পারবে দফতর। কৈফিয়তে সন্তোষজনক জবাব না মিললে অ্যাপ ক্যাব সংস্থাগুলিকে শোকজ করার বিষয়টিও থাকছে। শোকজে কাজ না হলে সংশ্লিষ্ট অ্যাপ ক্যাব সংস্থার লাইসেন্স বাতিলের ক্ষমতা দেওয়া হয়েছে পরিবহণ দফতরকে। বিধিতে ভাড়া ছাড়াও যাত্রী প্রত্যাখ্যান করে হয়রানি রুখতেও থাকছে নতুন পদক্ষেপের কথা। নতুন নিয়মে যুক্তিগ্রাহ্য কারণ ছাড়া যদি ক্যাব-চালক ‘ট্রিপ’ বাতিল করেন, তবে সংস্থার তরফে ক্ষতিপূরণ হিসেবে যাত্রীকে টাকা দিতে হবে। যাত্রীদের পাশাপাশি, ক্যাব-চালকদের আর্থিক ও সামাজিক সুরক্ষার বিষয়টিও নিশ্চিত করতে চাইছে দফতর। চালকদের সুরক্ষায় ১০ লক্ষ টাকার জীবন বিমা ও পাঁচ লক্ষ টাকার স্বাস্থ্য বিমা করাতে হবে ক্যাব সংস্থাকেই। পাশাপাশি, দু’বছরের গাড়ি চালানোর অভিজ্ঞতা, চোখ ও শারীরিক সুস্থতার প্রমাণ দিয়েই চালক নিয়োগ করা যাবে।

জয়েন্ট কাউন্সিলর অব লাক্সারি ট্যাক্সি অ্যাসোসিয়েশন-এর সাধারণ সম্পাদক শঙ্কর ঘোষ বলেন, ‘‘আমরা আগেই চেয়েছিলাম, এ বিষয়ে রাজ্য সরকার কমিশনের স্ল্যাব বেঁধে দিক। কারণ ক্যাব সংস্থাগুলি যাত্রীদের থেকে অস্বাভাবিক হারে ভাড়া নেয়। ফলে চালক বা গাড়ির মালিক, কেউই এর থেকে লাভবান হন না। তার উপর কোনও রকম তদন্ত ছাড়াই চালকদের আইডি ব্লক করে দেওয়া হয়। তাই আশা করছি, নতুন বিধি চালু হলে এই সমস্যাগুলি থেকে আমরা নিষ্কৃতি পাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন