Madhyamik

মাধ্যমিকে কি বাধ্যতামূলক ভাবে ফিরছে শারীরশিক্ষা? চলছে ভাবনাচিন্তা

ঐচ্ছিক বিষয় হিসাবে স্বাস্থ্য ও শারীরশিক্ষা গুরুত্ব পাচ্ছে না বলে দাবি পশ্চিমবঙ্গ শারীর শিক্ষা শিক্ষক সংগঠনের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২২ ১২:৩০
Share:

ফাইল চিত্র।

শারীর শিক্ষা নিয়ে পড়ানো হোক নবম-দশমেও, সিলেবাস কমিটিতে জমা পড়ল প্রস্তাব। আগামী শিক্ষাবর্ষ থেকেই স্বাস্থ্য ও শারীরশিক্ষাকে সিলেবাসের অন্তর্ভুক্ত করা হোক— দাবি পশ্চিমবঙ্গ শারীরশিক্ষা শিক্ষক সংগঠনের। এই মর্মে তাঁরা সিলেবাস কমিটির কাছে একটি ডেপুটেশন জমা দেন।

Advertisement

চলতি বর্ষে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হবে ৩ জুন। পরবর্তী শিক্ষাবর্ষ থেকেই কি নতুন বিষয় অর্ন্তভুক্ত হবে মাধ্যমিক স্তরে? তেমনই দাবি জমা পড়েছে সিলেবাস কমিটিতে। পশ্চিমবঙ্গ শারীরশিক্ষা শিক্ষক সংগঠনের দাবি নবম ও দশম শ্রেণীর পাঠক্রমে এই বিষয়টিকে লিখিত ও ব্যবহারিক বিষয় হিসাবে অন্তর্ভুক্ত করা হোক। সংগঠনের সভাপতি জয়ন্ত কুমার দাস জানান, "পঞ্চম থেকে অষ্টম শ্রেণীতে স্বাস্থ্য ও শারীরশিক্ষা পড়ানো হয়। একাদশ ও দ্বাদশ শ্রেণীতেও এই বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে। কেবল নবম ও দশম শ্রেণীতে বিষয়গুলি ঐচ্ছিক। তাই সেভাবে গুরুত্ব পায় না"। মধ্যশিক্ষা পর্ষদের নিয়ম অনুযায়ী বর্তমানে ঐচ্ছিক বিষয় নেওয়া আর আবশ্যক নয়। ছাত্র-ছাত্রীরা ঐচ্ছিক বিষয় ছাড়াই মাধ্যমিক পরীক্ষা দিতে পারেন। সেই ক্ষেত্রে এই বিষয়গুলি আর গুরুত্ব পাচ্ছে না বলে দাবি পশ্চিমবঙ্গ শারীর শিক্ষা শিক্ষক সংগঠনের।

অন্যদিকে রাজ্যের নবগঠিত সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার জানান, " প্রস্তাব পেয়েছি। পুরো বিষয়টি আলোচনা সাপেক্ষ।" নবগঠিত সিলেবাস কমিটির বৈঠক রয়েছে ২ জুন। সেখানে বিভিন্ন বিষয়ের পাশাপাশি এই বিষয়টি নিয়েও আলোচনা হতে পারে বলে সূত্রের খবর।

Advertisement

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন