দেব আজ ফের ঘাটালে, সঙ্গী টলিউড

নির্বাচনী কেন্দ্রের অনেক এলাকা এখনও জলের তলায়। এই পরিস্থিতিতে বানভাসি ঘাটালে আজ, শনিবার আরও এক বার যাওয়ার কথা স্থানীয় সাংসদ দেবের। টালিগঞ্জের এক ঝাঁক তারকাকে সঙ্গে নিয়ে বন্যার্তদের পাশে থাকার বার্তা দেবেন তৃণমূল সাংসদ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

ঘাটাল শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৫ ০৩:২০
Share:

নির্বাচনী কেন্দ্রের অনেক এলাকা এখনও জলের তলায়। এই পরিস্থিতিতে বানভাসি ঘাটালে আজ, শনিবার আরও এক বার যাওয়ার কথা স্থানীয় সাংসদ দেবের। টালিগঞ্জের এক ঝাঁক তারকাকে সঙ্গে নিয়ে বন্যার্তদের পাশে থাকার বার্তা দেবেন তৃণমূল সাংসদ।

Advertisement

তৃণমূল সূত্রে খবর, শনিবার বেলা ১১টা নাগাদ দেব এবং আরও ১৬ জন তারকা-শিল্পীর ঘাটালে পৌঁছনোর কথা। শেষ মুহূর্তে রদবদল না হলে ওই দলে থাকার কথা অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অভিনেত্রী রাইমা সেন, নুসরত জাহান, সুরকার জিৎ গঙ্গোপাধ্যায়দের। তাঁরা নৌকোয় চেপে বানভাসি গ্রামগুলি ঘুরে দেখবেন। পরে ঘাটালের কৃষ্ণনগরে সেন্ট্রাল বাসস্ট্যান্ডের কাছে একটি অনুষ্ঠান করে বন্যার্তদের হাতে ত্রাণ তুলে দেবেন। সে জন্য ইতিমধ্যে মঞ্চ বাঁধার কাজও শুরু হয়েছে।

গত সোমবারই বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে নিজের নির্বাচনী এলাকায় যান দেব। সে দিন পাঁশকুড়া ও ঘাটালের কয়েকটি এলাকা নৌকোয় চেপে ঘুরে দেখেন তিনি। প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠকও করেন। সপ্তাহ না ঘুরতেই তিনি ফের ঘাটালে যাওয়ার কর্মসূচি রাখায় বিঁধতে শুরু করেছেন বিরোধীরা।

Advertisement

সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য অশোক সাঁতরা এবং বিজেপির জেলা সভাপতি তুষার মুখোপাধ্যায়ের কথায়, “ত্রাণ পৌঁছনো প্রশাসনের কাজ। কিন্তু রুপোলি পর্দার অত তারকা এক সঙ্গে এলে প্রশাসন তাঁদের নিয়েই ব্যস্ত থাকবে। এতে ত্রাণের কাজ ব্যাহত হওয়া স্বাভাবিক।’’ সিপিএম নেতা অশোকবাবুর সংযোজন, ‘‘তারকারা নৌকোয় চেপে ঘুরবেন মানে সাধারণ মানুষ আর নৌকো পাবেন না। যোগাযোগ-বিচ্ছিন্ন ঘাটালে এতে ভোগান্তি বাড়বে বই কমবে না।’’

দেব অবশ্য এই সব আশঙ্কার কথা মানতে চাননি। শুক্রবার আনন্দবাজারকে তিনি বলেন, ‘‘ঘাটালের পরিস্থিতি খুব খারাপ। বহু মানুষ এখনও জলবন্দি। এই অবস্থায় সিনেমার জগৎ এবং আমার কর্পোরেট দুনিয়ায় পরিচিত-বন্ধুবান্ধবদের সঙ্গে নিয়ে দুর্গতদের সাহায্য করাটাই আমার লক্ষ্য। এতে সমালোচনার কী আছে, বুঝছি না।’’ দেব আরও জানিয়েছেন, খাবার, পোশাক ইত্যাদি প্রয়োজনীয় জিনিসপত্র দিয়েই বন্যার্তদের সাহায্য করা হবে। কলকাতা থেকে বিশেষজ্ঞ চিকিৎসকদের দলও তারকাদের সঙ্গে যাবেন বলে জানা গিয়েছে।

ঘাটালের তৃণমূল বিধায়ক শঙ্কর দোলই বলেন, “আমাদের সাংসদ ও তাঁর অভিনেতা বন্ধুরা নিজেদের টাকায় দুর্গতদের সাহায্য করতে আসছেন। এতে দুর্গতেরা অতিরিক্ত ত্রাণসামগ্রী পাবেন। এ নিয়ে অকারণ রাজনীতি করা অর্থহীন।” তৃণমূলের ঘাটাল ব্লকের সাধারণ সম্পাদক বিকাশ করের মন্তব্য, “তারকারা বড় জোর ঘণ্টা তিনেক থাকবেন। ওই সময়টুকু পুলিশ-প্রশাসন ব্যস্ত থাকলেও বন্যা মোকাবিলায় তাতে সমস্যা হবে না।’’ একই বক্তব্য পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ভারতী ঘোষের।

প্রশাসন সূত্রের খবর, তারকাদের সফর ঘিরে যাতে কোনও বিপত্তি না ঘটে সে জন্য আগাম সতর্ক থাকছে পুলিশ-প্রশাসন। দেব ও তাঁর সঙ্গীদের জন্য ১৫টি নৌকা আলাদা করে রাখা হচ্ছে।
বন্দোবস্ত করা হচ্ছে বাড়তি পুলিশ বাহিনীরও। পশ্চিম মেদিনীপুরের জেলাশাসক জগদীশপ্রসাদ মিনা বলেন, “ঘাটালের সাংসদ দেব এবং কয়েকজন তারকা ত্রাণ নিয়ে
ঘাটালে আসবেন। যাতে কোনও বিঘ্ন না ঘটে সে জন্য সব ব্যবস্থাই
নেওয়া হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন