রাস্তা দখল করেছে বাজার, যানজটে নাজেহাল যাত্রীরা

নিত্য যানজটে নাজেহাল পাঁচলা বাইপাস রোডের যাত্রীরা। তার মধ্যে রাস্তার উপর এই এলাকার বাজার নেমে আসায় পথচারিদের সঙ্গে সঙ্গে অতিষ্ট হচ্ছেন এলাকার স্থানীয় বাসিন্দারা। এমনটাই অভিযোগ এলাকাবাসীর। হাওড়া পাঁচলা মেজুটি রোডে এই বাজারটি বর্তমান। কয়েক হাজার দোকানপাট সহ রয়েছে খোলা বাজার সব্জি বিক্রেতারা। এমনকী চাষিরাও এই বাজারে রাস্তার উপর বসেই বেচাকেনা করে। ফলে এই রাস্তায় সৃষ্টি হয় যানজট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

পাঁচলা শেষ আপডেট: ১৬ জুন ২০১৪ ০০:৩৪
Share:

যানজটের রোজকার ছবি। পাঁচলায়। ছবি: রমাপ্রসাদ গঙ্গোপাধ্যায়।

নিত্য যানজটে নাজেহাল পাঁচলা বাইপাস রোডের যাত্রীরা। তার মধ্যে রাস্তার উপর এই এলাকার বাজার নেমে আসায় পথচারিদের সঙ্গে সঙ্গে অতিষ্ট হচ্ছেন এলাকার স্থানীয় বাসিন্দারা। এমনটাই অভিযোগ এলাকাবাসীর।

Advertisement

হাওড়া পাঁচলা মেজুটি রোডে এই বাজারটি বর্তমান। কয়েক হাজার দোকানপাট সহ রয়েছে খোলা বাজার সব্জি বিক্রেতারা। এমনকী চাষিরাও এই বাজারে রাস্তার উপর বসেই বেচাকেনা করে। ফলে এই রাস্তায় সৃষ্টি হয় যানজট। প্রত্যেকদিনই এই যানজটের কবলে পড়ছে অফিস যাত্রী থেকে শুরু করে স্কুল-কলেজ পড়ুয়ারা। এই রাস্তাটি দিয়ে ছোট বড় সবরকম গাড়িই যাতায়াত করে। কিন্তু যানজটের তাড়নায় সমস্ত গাড়িই ধীর গতিতে চলে এই রাস্তায়। স্কুল-কলেজ পড়ুয়া হোক বা অফিস যাত্রী কেউই সময়মতো গন্তব্যস্থলে পৌঁছাতে পারে না বলে অভিযোগ উঠেছে যাত্রীদের। পাঁচলা, মেজুটি, চড়াপাঁচলা, খালপাড়, মধ্য পাঁচলা, সিপাহীপাড়া, উলুমাঠ, মেলো, জেলেপাড়া, ছোটগাববেড়িয়া, শাঁখখালি, গজগিরি ইত্যাদি প্রায় ২০ টি এলাকার মানুষ এই পথ দিয়ে যাতায়াত করে। তাছাড়া এই রাস্তার পাশেই রয়েছে পাঁচলা আদিম মোয়াজুম উচ্চবিদ্যালয় এবং একাধিক প্রাথমিক বিদ্যালয়। ফলে বহু ছাত্রছাত্রী এই পথ দিয়ে নিত্য যাতায়াত করে। রয়েছে থানা, পোস্টঅফিস, ও স্বাস্থ্যকেন্দ্র।

এলাকার বাসিন্দা চন্দন চট্টোপাধ্যায় বলেন, “পাঁচলা বাজারের কাছে নিত্য যানজটের ফলে এলাকার মানুষ অতিষ্ট হয়ে উঠছেন। বিশেষ করে রোগীকে বা প্রসূতি মায়েদের অ্যাম্বুলেন্স করে নিয়ে যেতে গিয়ে সমস্যায় পড়তে হয়। এই যানজটে পড়ে তাঁদের অবস্থা আরও খারাপ হয়ে যায়।”

Advertisement

পাঁচলা বাজার অতি প্রাচীন। জেলা পরিষদের এই রাস্তাটিতে অসংখ্য দোকানপাট থাকলেও ফুটপাত বলে কিছু নেই। দিনে দিনে দোকানপাট বেড়েছে কিন্তু বাড়েনি বাজারের জায়গা। ফলে রাস্তার উপরেই বসছে অর্ধেক বাজার। এপ্রসঙ্গে পাঁচলা গ্রাম পঞ্চায়েত প্রধান স্বপ্না মণ্ডল বলেন, “পাঁচলা বাজারের কাছে নিত্য যানজট কমানোর জন্য দরকার ওয়ান ওয়ে। তারই চিন্তাভাবনা চলছে।” জেলা পরিষদ পূর্ত কর্মাদক্ষ কল্যাণ ঘোষ বলেন, “পাঁচলা বাজারে যানজট কমানোর ব্যাপারে সকলের সঙ্গে আলোচনায় বসা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন