Dilip Ghosh

‘দুর্গার পূর্বপুরুষ’ নিয়ে মন্তব্য, তৃণমূলের তিরে বিদ্ধ বিজেপি নেতা দিলীপ ঘোষ

বিজেপি-র রাজ্য সভাপতির নাম করে তৃণমূলের দাবি, দেবী দুর্গার অবমাননা করেছেন তিনি। এই অপমান রাজ্যের মহিলারা মেনে নেবেন না বলেও দাবি তৃণমূলের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২১ ২২:০২
Share:

—ফাইল চিত্র।

ফের বেফাঁস মন্তব্য করে বিতর্কে জড়ালেন বিজেপি-র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। শুক্রবার এক আলোচনাচক্রে তিনি বলেন, “রামের পূর্বপুরুষের নাম পাওয়া যায়, দুর্গার পাওয়া যায় কি?” দিলীপের মন্তব্যের পরেই তাঁর নিন্দায় সরব হয়েছে তৃণমূল। বিজেপি-র রাজ্য সভাপতির নাম করে তৃণমূলের দাবি, দেবী দুর্গার অবমাননা করেছেন তিনি। এই অপমান রাজ্যের মহিলারা মেনে নেবেন না বলেও দাবি রাজ্যের শাসকদলের।

Advertisement

শুক্রবার সর্বভারতীয় একটি সংবাদমাধ্যম গোষ্ঠী আয়োজিত আলোচনাচক্রে তৃণমূলের সমালোচনায় সরব হন দিলীপ। সেই সময় দুর্গা নিয়ে মন্তব্য করেন তিনি। তিনি বলেন, “খুব দুর্ভাগ্যের কথা। (তৃণমূল) এমন একটা দল যার কোনও মাথামুন্ডু নেই। কোনও আদর্শ নেই। ধর্মের জায়গায় রাজনীতির কথা বলে। রাজনীতির জায়গায় কথা বলে ধর্ম-জাতপাত নিয়ে। আমরা এমনটা করি না। আমরা খোলাখুলি রাজনীতি করি। ভগবান রাম এক জন রাজা ছিলেন। রামের পূর্বপুরুষের নাম পাওয়া যায়, দুর্গার পাওয়া যায় কি?”

দিলীপের ওই মন্তব্য নিয়ে তাঁকে আক্রমণ করতে ছাড়েনি তৃণমূল। দলের টুইটার হ্যান্ডলে দিলীপ ঘোষকে ট্যাগ করে লেখা হয়, “অভাবনীয়! বাংলার পবিত্র মাটিতে বসে দিলীপবাবু আমাদের দেবী দুর্গাকে অপমান করেছেন! দেবী দুর্গা আমাদের মা, আমাদের শক্তি, আমাদের অনুপ্রেরণা! যাঁরা নিজেদের হিন্দু ধর্মের রক্ষক ও সমর্থক বলে দাবি করেন, তাঁরাই এখন দেবী দুর্গার অবমাননা করছেন।”

Advertisement

এখানেই থেমে থাকেনি তৃণমূল। বাংলার মহিলারা কখনই এই অপমান মেনে নেবেন না বলেও মন্তব্য করা হয়েছে। দলের পক্ষ থেকে ‘বাংলার গর্ব মমতা’ টুইটার অ্যাকাউন্ট থেকে লেখা হয়েছে, ‘বাংলার নারীরা মা দুর্গার অপমান কোনও দিনই মেনে নেবেন না। বাংলার সংস্কৃতিতে দেবী দুর্গা একদিকে সকলের মা এবং রক্ষক। অপর দিকে তিনি সকলের মেয়েও যে বছরে একবার প্রতীক্ষার অবসান ঘটিয়ে আসে এবং যাওয়ার সময় সবাইকে কাঁদিয়ে দিয়ে যায়’।

শুক্রবারের আলোচনাচক্রে দিলীপ তথা গেরুয়া শিবিরকে আক্রমণ করতে ছাড়েনি তৃণমূলও। দলের তরফে অনুষ্ঠানে উপস্থিতি বারাসতের সাংসদ কাকলি ঘোষ দস্তিদার। রামকে নিয়ে বিজেপি দেশের ধর্মীয় ইতিহাস বদল করার প্রচেষ্টা শুরু করেছে বলে অভিযোগ করেন তিনি। পাশাপাশি, দুর্গা যে শুধুমাত্র বাংলার ভাবনা নয়, হিন্দুত্বেরও ভাবনা, তেমন মন্তব্যও করেন কাকলি। তাঁর কথায়, “ভারত হল বহু ভাবনার সঙ্গম। বহু রাজ্য রামের আরাধনা করে, ঠিক যেমন আমরা (বাঙালিরা) মা দুর্গাকে রক্ষক হিসেবে দেখি। বাংলায় আমরা মা দুর্গার পুজো করি।” এর পরেই বিজেপি-কে ‘ভারতীয় জুমলা পার্টি’ বলে কটাক্ষ করেন তিনি। বিজেপি যে অতি দক্ষিণপন্থীদের অঙ্গুলিহেলনে চলছে, সে দাবিও করেছেন কাকলি। গেরুয়া শিবিরকে কটাক্ষ করে তাঁর মন্তব্য, “দেশের ধর্মীয় ইতিহাসকে বদল করার চেষ্টা চলছে। যা অত্যন্ত লজ্জাজনক।”

এর আগেও বিভিন্ন মন্তব্য করে বহু বার বিতর্কে জড়িয়েছেন দিলীপ। ‘গরুর দুধে সোনা’ থাকে বলেও অনেকের কটাক্ষের পাত্র হয়েছিলেন তিনি। সেই সময় তাঁর মন্তব্য ছিল, ‘‘গরুর দুধে সোনার ভাগ থাকে। তাই দুধের রং হলুদ হয়।’’ তা নিয়ে দিলীপের ব্যাখ্যা, ‘‘দেশি গরুর কুঁজের মধ্যে স্বর্ণনাড়ি থাকে। সূর্যের আলো পড়লে, সেখান থেকে সোনা তৈরি হয়।’’ সম্প্রতি পশ্চিমবঙ্গকে তৃণমূল ‘গ্রেটার বাংলাদেশ’ বানাতে চাইছে একটি ফেসবুক পোস্ট করেও সমালোচিত হয়েছিলেন দিলীপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন