Advertisement
Diploma in Elementary Education

আজ শুরু ডিইএলএড পরীক্ষা, চলবে তিন দিন

ডিইএলএড পরীক্ষাকে কেন্দ্র করে আগে বিতর্ক হয়েছে বিস্তর। তাই প্রাথমিক শিক্ষা পর্ষদ এ বার আগে থেকেই অত্যন্ত সতর্ক। প্রস্তুতি তুঙ্গে।

এ বছর শুধুই সরকারি ডিইএলএড প্রশিক্ষণ কেন্দ্র এবং সরকারি স্কুল ও কলেজে এই পরীক্ষার কেন্দ্র করা হয়েছে।

এ বছর শুধুই সরকারি ডিইএলএড প্রশিক্ষণ কেন্দ্র এবং সরকারি স্কুল ও কলেজে এই পরীক্ষার কেন্দ্র করা হয়েছে। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২২ ০৭:৪৭
Share:

পরীক্ষার্থীর সংখ্যা ৪২ হাজারের কিছু বেশি। রাজ্য জুড়ে দেড় শতাধিক কেন্দ্রে ২০২০-২০২২ শিক্ষাবর্ষের চূড়ান্ত ডিইএলএড বা ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন পরীক্ষা আজ, সোমবার শুরু হচ্ছে‌। সোম, মঙ্গল ও বুধবার বেলা ১২টা থেকে বেলা ৩টে পর্যন্ত পরীক্ষা চলবে।

ডিইএলএড পরীক্ষাকে কেন্দ্র করে আগে বিতর্ক হয়েছে বিস্তর। তাই প্রাথমিক শিক্ষা পর্ষদ এ বার আগে থেকেই অত্যন্ত সতর্ক। প্রস্তুতি তুঙ্গে। এ বছর শুধুই সরকারি ডিইএলএড প্রশিক্ষণ কেন্দ্র এবং সরকারি স্কুল ও কলেজে এই পরীক্ষার কেন্দ্র করা হয়েছে। এ বার কোনও বেসরকারি ডিইএলএড প্রশিক্ষণ কেন্দ্রে পরীক্ষা হচ্ছে না। রবিবার সব জেলা প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যান, প্রাথমিক জেলা স্কুল পরিদর্শক, ভেনু ইনচার্জ, অফিসার ইনচার্জ এবং পর্ষদের পর্যবেক্ষকদের সঙ্গে অনলাইনে জুম মিটিং করেন প্রাথমিক শিক্ষা পর্ষদের কর্তারা। পর্ষদের উপসচিব পার্থ কর্মকার বলেন, ‘‘পরীক্ষা যাতে সুষ্ঠু ও স্বচ্ছ ভাবে হয়, তার জন্য ভেনু ইনচার্জদের সব রকম ব্যবস্থা নিতে বলা হয়েছে।’’

Advertisement

পর্ষদ সূত্রের খবর, এই পরীক্ষার জন্য তারা কিছু দিন আগে একটি নিয়মাবলি প্রকাশ করেছিল। সেই নিয়মাবলি মেনেই পরীক্ষা হবে। পরীক্ষা শুরু ১২টায়। তার পরে আর কোনও পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না। পরীক্ষার অ্যাডমিট কার্ড ছাড়াও আধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, প্যান কার্ড বা পাসপোর্টের মধ্যে কোনও একটি সচিত্র পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে পরীক্ষার্থীদের। কোনও ব্যাগ নিয়ে পরীক্ষা কেন্দ্রে ঢোকা যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on:
আরও দেখুন
আরও পড়ুন
Advertisement