কাজ চলায় বিঘ্নিত হবে ট্রেন চলাচল

রেল সূত্রে জানা গিয়েছে, কাল, শুক্রবার ২৩টি মেল ও এক্সপ্রেস ট্রেন, ১৩টি প্যাসেঞ্জার, ২৪টি মেমু, ২৭টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। শনিবার বাতিল করা হয়েছে ২২টি মেল ও এক্সপ্রেস ট্রেন, ৪টি স্পেশ্যাল এক্সপ্রেস ট্রেন, ১৩টি প্যাসেঞ্জার, ১৬টি মেমু ও ২৭টি লোকাল ট্রেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

খড়্গপুর শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০১৭ ০৪:১৭
Share:

প্রতীকী ছবি।

সম্পূর্ণ কম্পিউটার নিয়ন্ত্রিত ইন্টারলকিং ব্যবস্থা চালুর কাজ চলায় আগামী রবিবার ট্রেন চলাচল বন্ধ থাকবে খড়্গপুর স্টেশনে। ওই দিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রেন চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। কাল, শুক্রবার ও শনিবারও দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুর ডিভিশনে বিঘ্নিত হবে রেল চলাচল। ওই তিন দিন এক্সপ্রেস ও লোকাল মিলিয়ে বেশ কয়েকটি ট্রেন বাতিলও করা হয়েছে।

Advertisement

রেল সূত্রে জানা গিয়েছে, কাল, শুক্রবার ২৩টি মেল ও এক্সপ্রেস ট্রেন, ১৩টি প্যাসেঞ্জার, ২৪টি মেমু, ২৭টি লোকাল ট্রেন বাতিল করা হয়েছে। শনিবার বাতিল করা হয়েছে ২২টি মেল ও এক্সপ্রেস ট্রেন, ৪টি স্পেশ্যাল এক্সপ্রেস ট্রেন, ১৩টি প্যাসেঞ্জার, ১৬টি মেমু ও ২৭টি লোকাল ট্রেন। রবিবারও ৪৩টি মেল ও এক্সপ্রেস ট্রেন, একটি স্পেশ্যাল এক্সপ্রেস ট্রেন, ১৩টি প্যাসেঞ্জার, ১৩টি মেমু ও ৪০টি লোকাল ট্রেন বাতিল হয়েছে। পরিবর্তন করা হয়েছে বেশ কিছু ট্রেনের যাত্রাপথও। কাল, শুক্রবার থেকে রবিবার পর্যন্ত হাওড়া থেকে ছেড়ে আসা আপ ও ডাউন লোকাল ট্রেনগুলি খড়্গপুরের ৪০ কিলোমিটার আগের বালিচক স্টেশনেই যাত্রা শেষ করবে। ফের বালিচক
থেকেই ট্রেনগুলি হাওড়ার উদ্দেশে যাত্রা করবে।

কয়েকটি এক্সপ্রেস ট্রেনের যাত্রাপথও পরিবর্তন হয়েছে। এই তিন দিন খড়্গপুর-ভুবনেশ্বর নন্দনকানন এক্সপ্রেস, খড়্গপুর-পুরী নীলাচল ও পুরুষোত্তম এক্সপ্রেস খড়্গপুরের পর ৬ কিলোমিটার দূরের হিজলি স্টেশন থেকে ছাড়বে। ভুবনেশ্বর-দিল্লি রাজধানী এক্সপ্রেসও খড়্গপুরের পরিবর্তে হিজলি স্টেশন থেকেই দিল্লি অভিমুখে যাত্রা করবে। মুম্বইগামী এক্সপ্রেস ট্রেনগুলিও কলাইকুণ্ডা স্টেশন থেকে চলাচল করবে। কাল, শুক্রবার ও শনিবার হাওড়া থেকে ছেড়ে আসা বাকি এক্সপ্রেস ট্রেনগুলি খড়্গপুর হয়েই যাতায়াত করবে।

Advertisement

রেল সূত্রে খবর, হিজলি স্টেশনে যাত্রীরা যাতে সহজে পৌঁছতে পারেন, সে জন্য রেল বাস ভাড়া করে খড়্গপুর স্টেশন থেকে হিজলি পর্যন্ত চালানোর ব্যবস্থা করেছে। কাল, শুক্রবার ও শনিবার আপৎকালীন পরিস্থিতিতে বেশ কিছু লোকাল ট্রেন খড়্গপুর পর্যন্ত চালানো যায় কিনা, সে বিষয়েও চিন্তাভাবনা করছেন রেল কর্তৃপক্ষ। খড়্গপুরে রেলের সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার কুলদীপ তিওয়ারি বলেন, “শুক্রবার থেকে রবিবার পর্যন্ত খড়্গপুর, বালিচক, হাওড়া ও হিজলি স্টেশনে সহায়তা কেন্দ্র চালু থাকবে। এক্সপ্রেস ট্রেনের যাত্রীদের সুবিধার্থে এই ক’দিন খড়্গপুর থেকে হিজলি পর্যন্ত বাসও চলছে। আরও বেশি বাস চালানোর জন্যও রাজ্যের কাছে আবেদন করা হয়েছে।’’ বর্তমানে খড়্গপুর স্টেশনে ‘রুট রিলে ইন্টারলকিং’ ব্যবস্থা চালু রয়েছে। এই ব্যবস্থায় খড়্গপুর স্টেশন দিয়ে দিনে ৩৫০টির বেশি ট্রেন চালানো সম্ভব নয়। এ বার পুরনো ব্যবস্থা বদলে গড়ে তোলা হচ্ছে নতুন ‘ইলেক্ট্রনিক্স রুট ইন্টারলকিং’ ব্যবস্থা। গত ৪ নভেম্বর থেকেই নতুন ব্যবস্থা চালুর কাজ শুরু হয়েছে। কাজ চলবে আগামী রবিবার পর্যন্ত। রেল সূত্রে দাবি, নতুন ইন্টারলকিং ব্যবস্থা চালু হলে খড়্গপুর স্টেশন দিয়ে দিনে ৮৫০টি ট্রেন চালানো যাবে। ফলে ট্রেনের গতি আগের থেকে বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন