তৃতীয় পুলিশ জেলাও কী অপেক্ষায়

আড্ডায় কান পাতলেই শোনা যেত, জঙ্গিপুরের সঙ্গে তৃতীয় পুলিশ জেলা হতে চলেছে ডোমকল-লালবাগ।

Advertisement

সুজাউদ্দিন বিশ্বাস

ডোমকল শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২০ ০৪:৪৭
Share:

—ফাইল চিত্র

দুই নয়, তিন!

Advertisement

জেলা ভাগ নিয়ে জল্পনা শুরু হতেই যে কোনও আড্ডায় কান পাতলেই শোনা যেত, জেলা বিভাজনের প্রথম ধাপ, পুলিশ জেলা হিসেবে মুর্শিদাবাদকে দুই নয় তিনটি ভাগে ভাগ করা হবে। জঙ্গিপুরের সঙ্গে তৃতীয় পুলিশ জেলা হতে চলেছে ডোমকল-লালবাগ।

সদ্য গত বছররে শেষ দিনে পুলিশ জেলা হিসেবে দু’টি ভাগের কথা ঘোষণার পরেও নবান্ন সূত্রে জানা গিয়েছে, তৃতীয় বিভাজন নিছক সময়ের অপেক্ষা!

Advertisement

ডোমকল, লালবাগ মহকুমার মানুষ তাই সে দিকেই চোখ রেখেছেন এখন। বছরের প্রথম সকালে তাই চায়ের দোকান থেকে মাচার আড্ডায় আলোচনার বিষয় একটাই, কবে হবে ডোমকল পুলিশ জেলা।

সীমান্ত ঘেঁষা ডোমকল মহকুমার বড় অংশ জুড়ে রয়েছে কাঁটাতারের বেড়া, কোথাও উচ্ছ্বল পদ্মা। পুলিশের খাতা খুললে দেখা যাচ্ছে এলাকাগুলি জেলার সব থেকে বেশি অপরাধপ্রবণ। ফলে লালবাগ ও ডোমকলকে নিয়ে আরও একটি পুলিশ জেলা হওয়ার সম্ভাবনা যে যথেষ্ট পুলিশ মহলেও তা নিয়ে গুঞ্জন জোরালো হয়ে উঠেছে।

সদ্য ডিআইজি মুর্শিদাবাদ রেঞ্জ হয়েছেন জেলার প্রাক্তন পুলিশ সুপার মুকেশ কুমার। তিনি অবশ্য এ ব্যাপারে মুখ খুলতে চাননি। মুকেশ বলছেন, ‘‘পুলিশ জেলা দু’টো হবে, না তিনটে তা সরকারের সিদ্ধান্ত। নবান্ন যা ভাল মনে করবে সেটাই করবে।’’

তবে, জেলা পুলিশের অন্য এক কর্তা বলছেন, ‘‘পুলিশের পক্ষ থেকে নবান্নের কাছে মুর্শিদাবাদ জেলাকে তিন ভাগে ভাগ করার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্ত শেষ পর্যন্ত দু’ভাগে ভাগ করা হয়েছে। এতে কিছুটা পুলিশের কাজের সুবিধা হবে ঠিকই, কিন্তু তিন ভাগে ভাগ করা হলে আরও অনেক সহজে কাজ করা যেত। বিশেষ করে সীমান্ত এবং অপরাধপ্রবণ ডোমকল ও লালবাগ মহকুমাকে নিয়ে আলাদা পুলিশ জেলা তৈরি হলে কাজের গতি আরও অনেক বেশি সহজ হত।’’

পুলিশ সূত্রে জানা গিয়েছে, লালবাগ এবং ডোমকল মহকুমা ছাড়াও বহরমপুর সদর এলাকার আরও কয়েকটি থানা, দৌলতাবাদ নওদা ও হরিহরপাড়াকে লালবাগ ও ডোমকল প্রস্তাবিত পুলিশ জেলার মধ্যে রাখা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তাতে সিলমোহর মেলেনি নবান্নের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন