Gold Smuggling

১৭ কোটির সোনার বিস্কুট ধরা পড়ল শিলিগুড়িতে, ধৃত ৪

মায়ানমার হয়ে চোরাই পথে ভারতে ঢোকে সোনার বিস্কুটগুলি। মণিপুরে সেগুলি হাতবদল হয়ে ট্রাকে করে শিলিগুড়িতে পৌঁছয়। এ দিন সকালে সেখান থেকে রাজস্থানের গঙ্গানগরে পাচারের পরিকল্পনা ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২০ ১৯:২২
Share:

বিপুল পরিমাণ সোনার বিস্কুট বাজেয়াপ্ত করে ডিআরআই। নিজস্ব চিত্র।

বিপুল পরিমাণ সোনার বিস্কুট বাজেয়াপ্ত করল ডিরেক্টরেট অব রেভেনিউ ইন্টেলিজেন্স (ডিআরআই)। ট্রাকে করে ওই সোনার বিস্কুটগুলি শিলিগুড়ি হয়ে রাজস্থানে পাচারের চেষ্টা হচ্ছিল। গোপন সূত্রে খবর পেয়ে, শুক্রবার সকালে সেগুলি বাজেয়াপ্ত করে ডিআরআই। বাজেয়াপ্ত করা ২০২টি সোনার বিস্কুটের আনুমানিক বাজার মূল্য প্রায় ১৭ কোটি ৫১ লক্ষ টাকা। এই ঘটনায় গ্রেফতার করা হয়েছে ৪ জনকে। রাজস্থানের কোথায় সেগুলি হাতবদল হত, তা জানার চেষ্টা করছে ডিআরআই।

Advertisement

মায়ানমার হয়ে চোরাই পথে ভারতে ঢোকে সোনার বিস্কুটগুলি। মণিপুরে সেগুলি হাতবদল হয়ে ট্রাকে করে শিলিগুড়িতে পৌঁছয়। এ দিন সকালে সেখান থেকে রাজস্থানের গঙ্গানগরে পাচারের পরিকল্পনা ছিল। ডিআরআই-এর আধিকারিকেরা ট্রাকটিকে আটক করে। ৪ অভিযুক্ত পাচারের কথা অস্বীকার করলেও, ট্রাকের ভিতর থেকে উদ্ধার হয় ২০২টি সোনার বিস্কুট। ডিআরআই-এর দাবি, ধৃতেরা ভারত-মায়নমার সীমান্ত থেকে গুয়াহাটি হয়ে রাজস্থানে যাচ্ছিল। ওই পাচার চক্রে আরও কয়েক জন জড়িত থাকার সম্ভাবনা রয়েছে। ধৃতদের জেরা করে তা জানার চেষ্টা চলছে।

২০১৯-২০ আর্থিক বছরে এখনও পর্যন্ত ৩০০ কেজি চোরাই সোনা বাজেয়াপ্ত হয়েছে পশ্চিমবঙ্গ এবং সিকিমের বিভিন্ন জায়গায়। সব মিলিয়ে তার আনুমানিক বাজারমূল্য প্রায় ১১৫ কোটি। তার মধ্যে চলতি আর্থিক বছরে এখনও পর্যন্ত ৫২ কোটি টাকার (৯৮ কেজি) সোনা বাজেয়াপ্ত রয়েছে। ডিআরআই-এর এক আধিকারিক বলেন, “সীমান্ত এলাকায় চোরাচালানে সব সময় নজরদারি চলছে। গরু, মাদক, জাল নোট পাচার-সহ বিভিন্ন বেআইনি কাজকর্ম রুখতে সব রকমের পদক্ষেপ করা হচ্ছে।”

Advertisement

আরও পড়ুন: অক্টোবরে ধর্মস্থান বন্ধ ওডিশায়, পুজোয় পুরীর মন্দির নিয়ে জল্পনা

আরও পড়ুন: পুজোয় ২০০ স্পেশাল ট্রেন, প্রস্তুতি শুরু রেলেরট্রাকে করে শিলিগুড়ি হয়ে রাজস্থানে পাচার হচ্ছিল সোনার বিস্কুট। নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন