এনআরবি-বিএএ নিয়ে যুব সিপিএম দিল্লি অভিযানেও

এনআরবি-র মাধ্যমে অনলাইনে চাকরিপ্রার্থীদের আবেদনপত্র পূরণ করাতে অভিযানে নামছে ডিওয়াইএফআই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২০ ০৩:১৩
Share:

ডিওয়াইএফআই-র এনআরবি ফর্ম।

কর্মপ্রাথী যুবক-যুবতীদের কাছ থেকে চাকরির প্রতীকী আবেদনপত্র নিয়ে নবান্ন অভিযান করেছিল বাম ছাত্র ও যুব সংগঠনগুলি। সেপ্টেম্বরে সেই কর্মসূচিতে পুলিশের মারে ধুন্ধুমার বেধেছিল। এ বার এনআরবি (ন্যাশনাল রেজিস্টার অফ বেরোজগার) নিয়ে দিল্লির যন্তর মন্তরে ধর্না দেবে ডিওয়াইএফআই। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাতের জন্য সময়ও চেয়েছে সিপিএমের যুব সংগঠন।

Advertisement

এনআরবি-র মাধ্যমে অনলাইনে চাকরিপ্রার্থীদের আবেদনপত্র পূরণ করাতে অভিযানে নামছে ডিওয়াইএফআই। সাধারণ ধর্মঘটের সময় থেকে শুরু হয়ে এক মাস ধরে চলবে ওই অভিযান। তার পরে আগামী ১২ ফেব্রুয়ারি দিল্লিতে ধর্না-অবস্থান। সংগঠনের রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র ও রাজ্য সভানেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায় শুক্রবার বলেন, ‘‘প্রধানমন্ত্রী সংবিধানকে চ্যালেঞ্জ করে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) চালু করছেন। আমরা বলছি, বর্ণমালায় সি-র আগে আছে বি। আমাদের দাবি, বিএএ (বেরোজগারি বিলোপ আইন) আগে চালু করতে হবে।’’ সিপিএমের যুব নেতৃত্বের বক্তব্য, চাকরির দরখাস্ত নিয়ে তরুণ প্রজন্মের হয়ে তাঁরা যেমন নবান্নে মুখ্যমন্ত্রীকে চার্জশিট দিতে গিয়েছিলেন, সে ভাবেই এ বার নরেন্দ্র মোদীর সরকারকে চ্যালেঞ্জ করবেন। আগের বার শুধু কাগজে-কলমে দরখাস্ত হয়েছিল। এ বার এনআরবি-র মাধ্যমে অনলাইনে আবেদন সংগ্রহ করবেন বাম যুব কর্মী-সমর্থকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন