Rose Valley Scam

গৌতম-শুভ্রার নামে ফের চার্জশিট ইডির

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ০৭:৩৪
Share:

বেআইনি লগ্নি সংস্থা রোজ় ভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডু এবং তাঁর স্ত্রী শুভ্রা। ফাইল চিত্র।

বৎসরাধিক কাল ধরে নিয়োগ দুর্নীতি নিয়ে তোলপাড়ের মধ্যে সারদা ও রোজ় ভ্যালির মতো বেআইনি অর্থ লগ্নি সংস্থাগুলির কথা অনেকটা আড়ালে চলে গিয়েছিল। ইডি-র অতিরিক্ত চার্জশিটের সূত্রে ফের ভেসে উঠেছে রোজ় ভ্যালির নাম। ওই বেআইনি লগ্নি সংস্থার কর্ণধার গৌতম কুণ্ডু এবং তাঁর স্ত্রী শুভ্রা, সেই সঙ্গে অন্য কয়েকটি সংস্থার বিরুদ্ধে অতিরিক্ত চার্জশিট পেশ করেছে ইডি। মঙ্গলবার কলকাতা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতে ওই চার্জশিট জমা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইডি-র আইনজীবী অভিজিৎ ভদ্র। বেআইনি লগ্নি সংস্থা কাণ্ডে সব গরিব ও সাধারণ মানুষের টাকা রাতারাতি উধাও হয়ে গিয়েছে, তাঁরা পড়ে আছেন অনিশ্চয়তার তিমিরে। ইডি-র অতিরিক্ত চার্জশিটের পরিপ্রেক্ষিতে সাধারণ মানুষের টাকা উদ্ধারের সম্ভাবনা নিয়ে জল্পনা শুরু হয়েছে। ইডি সূত্রের দাবি, রোজ় ভ্যালির অন্যতম ডিরেক্টর গৌতম-পত্নী শুভ্রা ওই সংস্থা থেকে ১৫ কোটি টাকা নিয়ে গোবিন্দ আগরওয়াল নামে এক ব্যক্তিকে দেন এবং পরে গোবিন্দের কাছ থেকে ১২ কোটি টাকা নগদে ফেরত নেন। এ ভাবে তিনি পরোক্ষে আমানতকারীদের টাকা লুট করেছেন বলে তদন্তকারীদের অভিযোগ।

Advertisement

ইডি সূত্রের খবর, গোবিন্দকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। তার পরে গোবিন্দ ইডি-কে বাকি তিন কোটি টাকা ফেরত দিয়েছিলেন বলে চার্জশিটে উল্লেখ করেছেন তদন্তকারী অফিসার। শুভ্রা এখন সিবিআইয়ের মামলায় ভুবনেশ্বরের জেলে বন্দি। সিবিআই এবং ইডি-র মামলায় গৌতম আছেন কলকাতার প্রেসিডেন্সি জেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন