Arpita Mukherjee

অর্পিতার ভান্ডারে সাত দেশের মুদ্রা! চার্জশিটে লম্বা তালিকা দিয়ে ইডির দাবি, ‘প্রকৃত সুবিধাভোগী’ পার্থই

সোমবার পার্থ ও অর্পিতার বিরুদ্ধে শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগে আদালতে চার্জশিট পেশ করেছে ইডি। সেখানে মোট উদ্ধার হওয়া নগদ, গয়নার পাশাপাশি পাওয়া বিদেশি মুদ্রার তালিকাও দিয়েছে ইডি।

Advertisement

সারমিন বেগম

কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৭
Share:

শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগে অর্পিতা-পার্থের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে ইডি।

সোমবারই রাজ্যের প্রাক্তন মন্ত্রী ও তাঁর ‘ঘনিষ্ঠ’ অর্পিতা মুখোপাধ্যায়ের বিরুদ্ধে শিক্ষক নিয়োগ দুর্নীতির অভিযোগে চার্জশিট দাখিল করেছে এনফোর্সমেন্ট ডাইরেক্টরেট (ইডি)। আর সেই চার্জশিটে অর্পিতার বাড়ি থেকে উদ্ধার হওয়া নগদ অর্থ থেকে তদন্তে পার্থের বিভিন্ন সম্পত্তির উল্লেখ করেছে ইডি। চার্জশিটে অর্পিতার দক্ষিণ কলকাতার ফ্ল্যাট থেকে কত পরিমাণ এবং কোন কোন দেশের মুদ্রা পাওয়া গিয়েছে। সেই তালিকায় মোট সাতটি দেশের মুদ্রা পাওয়া গিয়েছে বলে দাবি করেছে ইডি।

Advertisement

চার্জশিটে অর্পিতার দক্ষিণ কলকাতার ডায়মন্ড সিটি সাউথের ফ্ল্যাট থেকে উদ্ধার হয় নগদ ২১ কোটি ৯০ লাখ টাকা। আর বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছে নগদ ২৭ কোটি ৯০ লাখ টাকা। এ ছাড়াও দু’টি জায়গা থেকে উদ্ধার হওয়া গয়নার মূল্য ৭৬ লাখ ৯৭ হাজার ১০০ টাকা এবং ৪ কোটি ৩১ লাখ ৭৯ হাজার ৩০০ টাকা মূল্যের। ইডির দাবি, সব মিলিয়ে নগদ উদ্ধার ৪৯ কোটি ৮০ লাখ টাকা এবং ৫ কোটি ৮ লাখ টাকার গয়না।

কোন দেশের কত মূল্যের মুদ্রা মিলেছে অর্পিতার ফ্ল্যাট থেকে? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

এ ছাড়াও বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্পিতার ফ্ল্যাট থেকে উদ্ধার হয় বলে ইডি চার্জশিটে দাবি করলেও, মোট পরিমাণের উল্লেখ সেখানে নেই। তবে কোন দেশের কত মূল্যের মুদ্রা মিলেছে, তার উল্লেখ রয়েছে চার্জশিটে। সেই তালিকায় মোট সাতটি দেশের নাম রয়েছে। নেপাল, তাইল্যান্ড, মালয়েশিয়া, হংকং, বাংলাদেশ, সিঙ্গাপুর, আমেরিকার মুদ্রা উদ্ধার হয়েছে বলে দাবি করেছে ইডি।

Advertisement

চার্জশিটে পার্থ, অর্পিতার নামে-বেনামে কত সম্পত্তির খোঁজ মিলেছে, তার উল্লেখও করেছে ইডি। একইসঙ্গে অর্পিতার বাড়ি থেকে উদ্ধার হওয়া নগদ টাকা, গয়না ও বিদেশি মুদ্রার ‘প্রকৃত সুবিধাভোগী’ যে পার্থ, সে দাবিও করেছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন