Debanjan Deb

করোনার টিকা জাল মামলায় দেবাঞ্জনদের নামে চার্জশিট

করোনাকালে সেই ভ্যাকসিন জালের মামলায় গ্রেফতারের কমবেশি ২১ মাসের মাথায় মূল অভিযুক্ত দেবাঞ্জন দেব এবং তাঁর খুড়তুতো ভাই কাঞ্চন দেবের বিরুদ্ধে চার্জশিট পেশ করল ইডি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৩ ০৬:৩২
Share:

দেবাঞ্জন দেব। ফাইল চিত্র।

অতিমারির দুঃসময়ে করোনার টিকা নিয়ে তাঁরা খাস কলকাতায় বিভিন্ন ভাবে মানুষের সঙ্গে প্রতারণা করেছেন বলে অভিযোগ। করোনাকালে সেই ভ্যাকসিন জালের মামলায় গ্রেফতারের কমবেশি ২১ মাসের মাথায় মূল অভিযুক্ত দেবাঞ্জন দেব এবং তাঁর খুড়তুতো ভাই কাঞ্চন দেবের বিরুদ্ধে চার্জশিট পেশ করল ইডি বা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বিচার ভবনে সিবিআই (পিএমএলএ) বিশেষ আদালতের বিচারকের এজলাসে বুধবার ওই চার্জশিট জমা দেওয়া হয়েছে বলে জানান ইডি-র আইনজীবী অভিজিৎ ভদ্র।

Advertisement

অভিযোগ, দেবাঞ্জন নিজেকে ভুয়ো আইএএস অফিসার এবং কলকাতা পুরসভার যুগ্ম কমিশনার পরিচয় দিয়ে করোনার সময় শহর কলকাতার বিভিন্ন জায়গায় শিবির খুলে দেদার জাল ভ্যাকসিন দেন। সেই মামলায় ২০২১‌ সালের জুনে প্রথমে তাঁকে গ্রেফতার করে কসবা থানা। দেবাঞ্জনের বিরুদ্ধে সব মিলিয়ে ১১টি মামলা দায়ের করা হয়।

পরে দেবাঞ্জনের বিরুদ্ধে মামলা দায়ের করে তদন্তে নামে ইডি-ও। ২৬ জনের সাক্ষ্য সংবলিত ৫৫ পাতার চার্জশিটে তারা জানিয়েছে, দেবাঞ্জন বার বার পরিচয় পাল্টে প্রতারণা করেছেন। দেবাঞ্জন ও কাঞ্চন প্রতারণা চক্রের অন্যতম মূল চক্রী। দু’জনের ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রচুর বেআইনি লেনদেন হয়েছে। দেবাঞ্জনের আইনজীবী দিব্যেন্দু বিশ্বাস বলেন, ‘‘আলিপুর আদালতে কলকাতা পুলিশের দু’টি মামলার বিচার প্রক্রিয়া শুরু হয়েছে। সব ক’টি মামলায় অভিযুক্ত আছেন ন’জন।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন