ED Raids

আবার কলকাতা, সল্টলেকে ইডি তল্লাশি, নেপথ্যে আর্থিক দুর্নীতিরই মামলা, কী খুঁজছেন তদন্তকারীরা?

ইডি সূত্রে খবর এই ব্যবসায়ীরা কেউ শেয়ারের ব্যবসা করেন, কারও আবার মোবাইল অ্যাপ সংক্রান্ত ব্যবসা রয়েছে। তবে এঁদের বিরুদ্ধে যে মামলার সূত্রে তল্লাশি চালানো হচ্ছে সেটি এ রাজ্যের মামলা নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ১২:৩৪
Share:

—ফাইল চিত্র।

বুধবার সকাল থেকে আবার ইডি অভিযান শুরু হল রাজ্যে। কলকাতা-সহ সল্টলেক এবং ইছাপুরের মোট ৫-৬টি জায়গা তল্লাশি শুরু করেছে ইডি। ভোরবেলাই কেন্দ্রীয় তদন্তকারীদের একটি বড় দল ছড়িয়ে পড়ে কলকাতা এবং সংলগ্ন এলাকায়। তবে ইডি সূত্রে খবর, এই অভিযানের সঙ্গে রাজ্যের নিয়োগ দুর্নীতি বা রেশন দুর্নীতির মামলাগুলির কোনও যোগ নেই। অন্য একটি আর্থিক দুর্নীতির মামলার সূত্র পেয়েই চালানো হচ্ছে এই তল্লাশি অভিযান।

Advertisement

গত কয়েক সপ্তাহ ধরেই ইডি তৎপর রাজ্যে। প্রায় প্রতি সপ্তাহেই অন্তত একবার কোথাও না কোথাও চলছে ইডি তল্লাশি। কখনও শহরে। কখনও শহরের বাইরে। বুধবারও ইডি তল্লাশি শুরু করেছে মধ্য কলকাতার এক ব্যবসায়ীর বাড়িতে। তল্লাশি চলছে সল্টলেকের এক ব্যবসায়ীর বাড়িতেও।

ইডি সূত্রে খবর এই ব্যবসায়ীরা কেউ শেয়ারের ব্যবসা করেন, কারও আবার মোবাইল অ্যাপ সংক্রান্ত ব্যবসা রয়েছে। তবে এঁদের বিরুদ্ধে যে মামলার সূত্রে তল্লাশি চালানো হচ্ছে সেটি এ রাজ্যের মামলা নয়। ইডি সূত্রে জানা গিয়েছে, ছত্তীসগঢ়ের একটি আর্থিক দুর্নীতি সংক্রান্ত মামলার তদন্তে নেমে কিছু তথ্যপ্রমাণ হাতে এসেছিল ইডির। তার সূত্র ধরেই এ রাজ্যে শুরু হয়েছে তল্লাশি অভিযান। ইডির সন্দেহ, ছত্তীসগঢ়ের ওই মামলার যোগসূত্র রয়েছে এ রাজ্যেও।

Advertisement

ছত্তীসগঢ়ের ওই মামলাটি জিএসটি সংক্রান্ত দুর্নীতির মামলা বলে ইডি সূত্রে খবর। এই মামলার তদন্তে নেমে বাংলার যে সমস্ত তথ্যপ্রমাণ হাতে এসেছিল ইডির সেই নথিপত্রই কেন্দ্রীয় তদন্তকারীরা মিলিয়ে নিচ্ছেন বলে খবর। এ ছাড়া কলকাতা, সল্টলেক এবং ইছাপুরে অন্য নথিপত্রও খতিয়ে দেখছে ইডি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন