Bratya Basu

Bratya Basu: করোনা সামলে শিক্ষা উজ্জীবিত হচ্ছে: ব্রাত্য

যাদবপুর, কলকাতা, বিদ্যাসাগর, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়-সহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ দিন দেশ-বিদেশের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের মোট ১৫টি ‘মউ’ বা সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ এপ্রিল ২০২২ ০৫:৫৭
Share:

ফাইল চিত্র

দীর্ঘস্থায়ী অতিমারি পৃথিবীর অন্যান্য প্রান্তের মতো পশ্চিমবঙ্গেও শিক্ষা ক্ষেত্রে প্রচণ্ড আঘাত হেনেছে। তবে করোনার সেই আঘাতজনিত ক্ষতি কাটিয়ে শিক্ষা ব্যবস্থা নতুন ভাবে উজ্জীবিত হচ্ছে বলে বুধবার দাবি করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

Advertisement

বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের অঙ্গ হিসেবে এ দিন সায়েন্স সিটিতে আয়োজিত এক অনুষ্ঠানে শিক্ষা ক্ষেত্রে এই রাজ্যের সাফল্যের খতিয়ান তুলে ধরে শিক্ষামন্ত্রী জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে সকলের জন্য শিক্ষা, চাকরি, স্বাস্থ্য পরিষেবার ব্যবস্থা হয়েছে। এই তিন পরিষেবা জাতি-ধর্ম-বর্ণ, লিঙ্গ ও শ্রেণির ঊর্ধ্বে। শিক্ষামন্ত্রীর দাবি, গত ১১ বছরে রাজ্যে পাঁচ শতাধিক বেসরকারি স্কুল তৈরি হয়েছে এবং বিপুল বিনিয়োগ হয়েছে উচ্চশিক্ষায়। তাঁর হিসেব অনুযায়ী স্কুলে ১৫ হাজার কোটি এবং উচ্চশিক্ষায় ১০ হাজার কোটি টাকা ইতিমধ্যেই বিনিয়োগ করা হয়েছে।

যাদবপুর, কলকাতা, বিদ্যাসাগর, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়-সহ বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এ দিন দেশ-বিদেশের বেশ কিছু বিশ্ববিদ্যালয়ের মোট ১৫টি ‘মউ’ বা সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়। বিদেশি বিশ্ববিদ্যালয়গুলির প্রতিনিধিরাও সেখানে উপস্থিত ছিলেন।

Advertisement

কলকাতা বিশ্ববিদ্যালয় এ দিন মোট তিনটি মউ স্বাক্ষর করে। যুক্তরাষ্ট্রের ইউসিএল লন্ডন, লিডস বিশ্ববিদ্যালয় এবং পোল্যান্ডের ইউনিভার্সিটি অব ওয়ারশ-র সঙ্গে সমঝোতাপত্র স্বাক্ষরিত হয়েছে। যাদবপুর বিশ্ববিদ্যালয় সই করেছে পাঁচটি সমঝোতাপত্রে। যুক্তরাজ্যের এক্সেটার ইউনিভার্সিটি, পোল্যান্ডের ইউনিভার্সিটি অব ওয়ারশ, ও পি জিন্দল গ্লোবাল ইউনিভার্সিটি গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড, সিমবায়োসিস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে তাদের মউ স্বাক্ষরিত হয়েছে। প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতাপত্র সই করেছে অ্যাটমিক মিনারেলস ডিরেক্টরেট ফর এক্সপ্লোরেশন অ্যান্ড রিসার্চ। বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমঝোতাপত্রে সই করেছে রাশিয়ান অ্যাকাডেমি অব সায়েন্স।

বিভিন্ন বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়, সিকম স্কিলস বিশ্ববিদ্যালয় এবং অ্যাডামাস বিশ্ববিদ্যালয় এ দিন মউ সই করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন