Elephant

দলছুট শাবককে কাছে নিল না মা-ও, গরুমারায় অনাথ শিশু হাতি

বন দফতরের আধিকারিকরা জানাচ্ছেন, সাধারণ ভাবে মানুষের সংস্পর্শে আসা শিশু হাতিকে দল ফিরিয়ে নেয় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

জলপাইগুড়ি শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২০ ১৫:৪৬
Share:

ডায়নার জঙ্গলের করিডরে হাতি। নিজস্ব চিত্র।

হাতিদের করিডরে অবৈধ বালি বোঝাই ট্রাকের লাইন। ফলে যাতায়াতের পথে দলছুট হয় এক হস্তিশাবক।

Advertisement

রবিবার সকালে ডুয়ার্সের রেড ব্যাঙ্ক চা বাগানের কাছে এই ঘটনায় দলছুট শিশু হাতিটিকে শেষ পর্যন্ত তার পালে ফেরানো যায়নি। ফলে বনকর্মীরা তাকে নিয়ে গিয়েছেন গরুমারা জাতীয় উদ্যানে।

বন দফতর সূত্রে জানা গিয়েছে, শনিবার ডুয়ার্সের ডায়না জঙ্গল থেকে ৩০-৩৫টি হাতির একটি দল রেড ব্যাঙ্ক চা বাগানে ঢুকে পড়ে। সেই সময় দলছুট হয়ে পড়ে ওই শিশু হাতিটি। পরিবেশপ্রেমী এবং স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, ওই এলাকায় নদী থেকে অবৈধ ভাবে বালি তুলে পাচার হয়। আর সেই বালি বোঝাই ট্রাকের সারি হাতিদের করিডরের উপর দিয়ে যাতায়াত করে। সেই গাড়িগুলির আওয়াজের কারণেই হাতির বাচ্চাটি বিভ্রান্ত হয়ে দলছুট হয়ে পড়ে।

Advertisement

আরও পড়ুন: আমিই প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট কিন্তু শেষ নই, বার্তা কমলার

অবৈধ ভাবে নদী থেকে বালি-পাথর তোলা শুধু যে পরিবেশের ক্ষতি করছে তা নয়, বন্যপ্রাণীরাও যে এ ভাবে দলছুট হয়ে যেতে পারে তা এই ঘটনায় স্পষ্ট হয়েছে বলে অভিযোগ।

আরও পড়ুন: লাদাখে অধরা রফাসূত্র, তবে আলোচনা চালিয়ে যেতে ঐকমত্যে ভারত-চিন

খবর পেয়ে ঘটনাস্থলে যান জলপাইগুড়ির অনানারি ওয়াইল্ডলাইফ ওয়ার্ডেন সীমা চৌধুরী-সহ বন দফতরের আধিকারিক এবং বিন্নাগুড়ি ওয়াইল্ড লাইফ স্কোয়াডের কর্মীরা। তাঁরা হাতির বাচ্চাটিকে দলে ফেরানোর চেষ্টা করেন। কিন্তু মা হাতি এবং দলের অন্যেরা তাকে ফিরিয়ে না নিয়ে জঙ্গলে ফিরে যায়। বন দফতরের আধিকারিকদের একাংশ জানাচ্ছেন, সাধারণ ভাবে মানুষের সংস্পর্শে আসা শিশু হাতিকে দল ফিরিয়ে নেয় না। এই পরিস্থিতিতে এ দিন বাচ্চাটিকে গরুমারা জাতীয় উদ্যানের বন্যপ্রাণ উদ্ধারকেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন