21 July

রেকর্ড ভাঙার চ্যালেঞ্জ তৃণমূলের, হুমকি বিজেপির, সব চোখ ধর্মতলায়

২০১৮-র ২১ জুলাই আর ২০১৯-র ২১ জুলাই কর্মসূচি পালনের মধ্যে শুধুমাত্র এক বছরের ফারাক নয়। তফাৎ গড়ে দিয়েছে ২০১৯-এর লোকসভা নির্বাচনের ফল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০১৯ ১২:০৩
Share:

২৬ বছর আগের পুরনো অস্ত্রেই নতুন করে শান দিচ্ছে তৃণমূল কংগ্রেস। ১৯৯৩ সালের ২১ জুলাই, তৎকালীন বাম সরকারের বিরুদ্ধে, নির্বাচনী প্রক্রিয়ায় স্বচ্ছতা আনার দাবিতে আন্দোলন করেছিল যুব কংগ্রেস। ২১-র বিধানসভা নির্বাচনকে সামনে রেখে ফের সেই তিরই তূণীরে ফেরাচ্ছে জোড়াফুল শিবির। রবিবার অর্থাৎ ‘শহিদ দিবস’-এর দিন সকালেই টুইট করে সে কথা স্মরণও করিয়ে দিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

২০১৮-র ২১ জুলাই আর ২০১৯-র ২১ জুলাই কর্মসূচি পালনের মধ্যে শুধুমাত্র এক বছরের ফারাক নয়। তফাৎ গড়ে দিয়েছে ২০১৯-এর লোকসভা নির্বাচনের ফল। সেই নির্বাচনে রাজ্যে বিজেপির অভাবনীয় উত্থানই এখন চ্যালেঞ্জ শাসকদল তৃণমূল কংগ্রেসের সামনে।

লোকসভা ভোটের ফল বেরনোর পর প্রথম ২১ জুলাই। কর্মী ও সমথর্কদের কাছে কী বার্তা দেবেন তৃণমূলনেত্রী? রবিবার সকালে টুইট করে সেই সুর বেঁধে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটে তিনি লিখেছেন, ‘১৯৯৩ সালে ২১ জুলাই-এর আন্দোলনের দাবি ছিল, নো আইডি কার্ড, নো ভোট। এ বছর আমাদের দাবি, গণতন্ত্র ফিরিয়ে দাও, মেশিন নয় ব্যালট চাই। আসুন সকলে মিলে দেশে গণতন্ত্র উদ্ধারের অঙ্গীকার নিই’

Advertisement

আরও পড়ুন: একুশের আগের রাতে ভিড় কম কলকাতায়, লোক কত হবে, সংশয়ী মমতাও

বাস আটকানোর হুমকি, প্রস্তুত তৃণমূলও, এফআইআর দিলীপের বিরুদ্ধে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন