West Bengal News

প্রশ্নপাচার আটকাতে উচ্চমাধ্যমিকে নয়া নির্দেশ, এবার পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে হবে ১ ঘণ্টা আগে

মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র হোয়টসঅ্যাপ গ্রুপের মাধ্যমে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ছড়িয়ে দেওয়া হয়। টাকার বিনিময়ে একটি চক্র উত্তরও পাঠিয়ে দিচ্ছে। এ রকম ঘটনা যাতে উচ্চ মাধ্যমিকের সময়ে যাতে না হয়, তাই আগে থেকেই এই সতর্কতা। ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এ বছরের উচ্চমাধ্যমিকের পরীক্ষা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:১০
Share:

মাধ্যমিকের পরীক্ষা কেন্দ্রে এবার এক ঘণ্টা আগে পৌঁছতে হবে পরীক্ষার্থীদের, নয়া নির্দেশিকা বোর্ডের। —ফাইল ছবি

মাধ্যমিকে প্রশ্ন পাচারের জের। এ বার উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার এক ঘণ্টা আগেই পরীক্ষাকেন্দ্রে পৌঁছনোর বিজ্ঞপ্তি জারি করল উচ্চশিক্ষা দফতর।

Advertisement

গত সপ্তাহেই শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। সেই পরীক্ষা শুরু হওয়ার পর প্রতি দিনই প্রশ্ন পাচারের ঘটনায় মুখ পুড়েছে মধ্যশিক্ষা পর্যদের। তাই উচ্চ মাধ্যমিকে কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না শিক্ষা দফতর। প্রশ্নপত্র পাচার আটকাতে, নজরদারির উপরে জোর দেওয়া হচ্ছে। পাশাপাশি, পরীক্ষাকেন্দ্রে অভিভাবকদের ঢোকার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হল। পরীক্ষা চলাকালীন শিক্ষক-শিক্ষিকা থেকে শুরু করে শিক্ষাকর্মীরা মোবাইল ব্যবহার করতে ধরা পড়লে, যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। ওই কেন্দ্রে যারা নজরদারির দায়িত্বে থাকবেন, তাদের যদি গাফিলতি ধরা পড়ে, সে ক্ষেত্রেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। শিক্ষা দফতর সূত্রে খবর, মোবাইল আটকাতে পরীক্ষাকেন্দ্রের প্রধান গেটেই তল্লাশি চালানো হবে। কেউ মোবাইল নিয়ে ধরা পড়লে, তার পরীক্ষা বাতিল হয়ে যাবে।

মাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্র হোয়টসঅ্যাপ গ্রুপের মাধ্যমে সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে ছড়িয়ে দেওয়া হয়। টাকার বিনিময়ে একটি চক্র উত্তরও পাঠিয়ে দিচ্ছে। এ রকম ঘটনা যাতে উচ্চ মাধ্যমিকের সময়ে যাতে না হয়, তাই আগে থেকেই এই সতর্কতা। ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এ বছরের উচ্চমাধ্যমিকের পরীক্ষা।

Advertisement

আরও পডু়ন: দেশের সব ঘর থেকে সেনায় নিয়োগের প্রস্তাব অভিষেকের, দান করলেন তিন মাসের বেতন

আরও পড়ুন: ‘ভারত আক্রমণ করতে পারে, আপনারা থামান’, রাষ্ট্রপুঞ্জে চিঠি পাক বিদেশমন্ত্রীর

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন